5.9 C
Toronto
মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

অন্টারিওতে এপ্রিলের দিকে সংক্রমণের তৃতীয় ঢেউ শুরু হতে পারে

ছবি টরন্টো স্টারের সৌজন্যে

কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা গত বছর থেকে শুরু করে এখন পর্যন্ত সবচেয়ে কম থাকায় প্রদেশে অঞ্চলভিত্তিক অর্থনৈতিক কর্মকান্ড খুলে দেওয়ার কর্মপরিকল্পনা প্রকাশ করেছে অন্টারিও সরকার। তবে ইউনিভার্সিটি অব টরন্টোর সংক্রামক রোগ বিশেষজ্ঞ কলিন ফার্নেস করোনাভাইরাসের নতুন ধরণ নিয়ে বেশ উদ্বিঘ্ন। কারণ, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্যে সনাক্ত হওয়া ভাইরাসের সংক্রমণ কমিয়ে আনা সত্যিই কঠিন কাজ। যুক্তরাজ্যে ধরা পড়া বি১.১.৭ ভ্যারিয়েন্টে আক্রান্ত ২২৮ জনকে এখন পর্যন্ত সনাক্ত করতে পেরেছেন অন্টারিওর স্বাস্থ্য কর্মকর্তারা। এ অবস্থায় ফার্নেসের বক্তব্য, শীতের মাঝামাঝি সময়ে অর্থনৈতিক কর্মকান্ড খুলে দেওয়ার পরিকল্পনায় আমি শঙ্কিত। তার ধারণা, এপ্রিলের দিকে অধিক মাত্রায় সংক্রামক করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের (ধরণ) কারণে এপ্রিলের দিকে সংক্রমণের তৃতীয় ঢেউ শুরু হতে পারে । সেটা হলে এপ্রিল নাগাদ অন্টারিও তৃতীয় দফায় লকডাউনের কবলে পড়তে পারে বলে তার বিশ্বাস। এ বিশেষজ্ঞ জোর দিয়ে বলেন, সংক্রমণের তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী এবং সেটা হবে আমাদের জন্য বড় ঘটনা।

ব্যারির রবার্টা প্লেস রিটায়ারমেন্ট হোমের প্রসঙ্গটি এখানে উল্লেখ করেন ফার্নেস। বি১.১.৭ ভ্যারিয়েন্টের সংক্রমণ সেখানে দ্রুত ছড়িয়ে পড়েছে এবং এর ফলে এ পর্যন্ত ৬৯ জনের মৃত্যু হয়েছে। ভ্যারিয়েন্টটি যদি সংক্রমণের প্রধান কারণ হয় তাহলে অন্টারিও যে স্বাস্থ্যবিধি গ্রহণ করতে যাচ্ছে তা যথেষ্ট হবে না বলে মনে করেন ফার্নেস। জানুয়ারির শেষ দিকে অন্টারিওর প্রকাশিত মডেলিং বলছে, মার্চের মধ্যেই প্রদেশে সংক্রমণের প্রধান মাধ্যম হবে যুক্তরাজ্যে সনাক্ত করোনাভাইরাসের ধরনটি।

এর পরিপ্রেক্ষিতে ফার্নেস বলেন, আমরা মনে হয় এপ্রিলের কোনো এক সময় অন্টারিওতে সংক্রমিতের সংখ্যা এমন উচ্চতায় পৌঁছে যাবে, যখন স্কুল বন্ধ ও লকডাউনে যাওয়ার বিকল্প থাকবে না। আশা করি, সেটা হবে স্বল্প সময়ের জন্য। কারণ, তখন ভ্যাকসিনেশনের গতি অনেক বেড়ে যাবে। তবে গ্রীষ্মটা অন্টারিওবাসীর জন্য ভালোই কাটবে।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles