30.6 C
Toronto
রবিবার, আগস্ট ৭, ২০২২

টর্নেডোর আঘাতে ৭১টি বাড়ি বসবাসের অযোগ্য হয়ে পড়েছে

- Advertisement -
টর্নেডোর আঘাতে ৭১টি বাড়ি বসবাসের অযোগ্য হয়ে পড়েছে
দ্য ইন্স্যুরেন্স ব্যুরো অব কানাডা

অন্টারিওর ব্যারিতে সবচেয়ে শক্তিশালী টর্নেডো আঘাত হানে ১৯৮৫ সালে। সেবার আটজন নিহত ও কয়েকশ ঘর-বাড়ি বিধ্বস্ত হয়েছিল। গত ১৫ জুলাই ইএফ-২ শক্তির টর্নেডো ব্যারি এবং ইনিসফিল, কাওয়ার্থা লেক, লিটল ব্রিটেন, ম্যানিলা, লিন্ডসে এবং লেক অব বেস-এর ওপর আঘাত হাতে। এনভায়রনমেন্ট কানাডার তথ্য অনুযায়ী, ১০০ মিটারজুড়ে পাঁচ কিলোমিটার এলাকায় তান্ডব চালায় ব্যারি এলাকায় আঘাত হানা টর্নেডো। টর্নেডোতে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ২১০ কিলোমিটার। এতে অন্টারিওর ব্যারি এলাকাসহ অন্যান্য কমিউনিটির ওপর আঘাত হানা টর্নেডোর বীমাযোগ্য ক্ষতির পরিমাণ ৭ কোটি ৫০ লাখ ডলার। দ্য ইন্স্যুরেন্স ব্যুরো অব কানাডার প্রাথমিক হিসাবে ক্ষয়ক্ষতির এ পরিমাণ উঠে এসেছে।

ইন্স্যুরেন্স ব্যুরো অব কানাডা জানিয়েছে, টর্নেডোর আঘাতে ৭১টি বাড়ি বসবাসের অযোগ্য হয়ে পড়ে। এর ফলে ব্যক্তিগত ও বাণিজ্যিক স্থাপনার ক্ষয়ক্ষতি বাবদ ২ হাজার ২০০টি বীমা দাবি করা হয়েছে। টর্নেডোয় কোনো প্রাণহানীর ঘটনা না ঘটলেও আহত ১০ জনকে হাসপাতালে নিতে হয়। টর্নেডোর ফলে বাস্তুচ্যুত হন ১০০ জন বাসিন্দা।

ইন্স্যুরেন্স ব্যুরোর ভাইস প্রেসিডেন্ট কিম ডোনাল্ডসন বুধবার এক বিবৃতিতে বলেন, কানাডার ইন্স্যুরেন্স কোম্পানিগুলো ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে ও পুনর্গঠনে নাগরিকদের সাহায্য করার জন্য প্রস্তুত। সবচেয়ে বড় বিষয় হলো প্রবল এই ঝড়ে প্রাণহানীর কোনো ঘটনা ঘটেনি। এজন্য আমাদের কৃতজ্ঞতার শেষ নেই।

ব্যুরোর পক্ষ থেকে বলা হয়েছে, ঝড়ের তান্ডবে ক্ষয়ক্ষতি হলে বিমার আওতায় তার ক্ষতিপূরণ পাওয়া যায়। সাম্প্রতিক টর্নেডো ও আবহাওয়াজনিত যেকোনো ঘটনায় যেসব বিমা গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের সহায়তা করতে চায় বিমা শিল্প। টর্নেডোর ফলে যেসব গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন অথবা যাদের বাড়ি, গাড়ি অথবা বিমা ব্যবসা নিয়ে প্রশ্ন আছে তাদেরকে সংশ্লিষ্ট বিমা এজেন্টের সঙ্গে যোগাযোগের পরামর্শ দিয়েছেন ডোনাল্ডসন।

নতুন বাড়ির ছাদে হ্যারিকেন স্ট্র্যাপ স্থাপনের একটি প্রস্তাব এ মাসের গোড়ার দিকে অনুমোদন করেছে ব্যারির সিটি কাউন্সিল। প্রস্তাবটি উত্থাপনকারী কাউন্সিলর নাতালি হ্যারিস বলেন, হ্যারিকেন স্ট্র্যাপ খারাপ আবহাওয়ার মধ্যে ভবনের ছাদ উড়ে যাওয়া আটকাবে। গত মাসে যখন টর্নেডো আঘাত হানে তখন আমি আমার ১৫ বছরের ছেলেকে দেখতে তার বাবার বাড়িতে গিয়েছিলাম এবং প্রচ- বাতাসে ভবনের ছাদ উড়ে গিয়েছিল।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles