7.9 C
Toronto
বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১

আগামী বছর মূল্যস্ফীতি লক্ষমাত্রার মধ্যে চলে আসবে : টিফ ম্যাকলেম

- Advertisement -
ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকলেম

জুনে কানাডার মুল্যস্ফীতি দাঁড়িয়েছে ৩ দশমিক ১ শতাংশে। মে মাসে এ হার ছিল ৩ দশমিক ৬ শতাংশ। এক দশকের মধ্যে এটাই মূল্যস্ফীতির সর্বোচ্চ হার।

এ নিয়ে টানা তিন মাস মূল্যস্ফীতি ত শতাংশের ওপরে থাকলো। ব্যাংক অব কানাডার লক্ষ্য ছিল যেখানে ১ থেকে ৩ শতাংশের মধ্যে মূল্যস্ফীতি বেঁধে রাখা। ফাইন্যান্সিয়াল পোস্টের কলামে ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকলেম বলেন, আগামী বছর মূল্যস্ফীতি লক্ষমাত্রার মধ্যে চলে আসবে।

- Advertisement -

সাময়িক কিছু কারণেই যে মূল্যস্ফীতি বেড়েছে সে বিষয়ে জোর দেন ব্যাংক অব কানাডারর গভর্নর। মহামারির কারণে সরবরাহ ব্যবস্থায় বিঘ্ন ও গত বছরের নিম্ন মূল্যস্তরের সঙ্গে তুলনা এর মধ্যে অন্যতম। এসব কারণে মূল্যস্তর বেড়ে গেছে। কিন্তু কোনোটাই স্থায়ী নয়। সুতরাং সাময়িক এই মূল্যবৃদ্ধির ব্যাপারে আমাদের অতিরিক্ত প্রতিক্রিয়া দেখানোর প্রয়োজন নেই।

কোভিড-১৯ মহামারি থেকে অর্থনীতি খুলে যেতে শুরু করায় জীবনযাত্রার ব্যয় যে নিয়ন্ত্রণের বাইরে যাবে না কানাডিয়ানদের সে ব্যাপারে আস্থাবান থাকা উচিত বলে মন্তব্য করেছেন ম্যাকলেম। ম্যাকলেম তার নিবন্ধে বলেন, মূল্যস্ফীতি কম ও স্থিতিশীল রাখার বিষয়ে ব্যাংক অব কানাডা প্রতিশ্রুতিবদ্ধ। অর্থনীতি খুলতে থাকায় জীবনযাত্রার ব্যয় যে আমরা নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সক্ষম হবো সে ব্যাপারে আপনারা আস্থা রাখতে পারেন।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles