21.3 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

নিজ্জর হত্যাকান্ডে সন্দেহভাজনের কানাডায় স্টাডি পারমিট ছিল

নিজ্জর হত্যাকান্ডে সন্দেহভাজনের কানাডায় স্টাডি পারমিট ছিল
ব্রিটিশ কলাম্বিয়ার শিখ অধিকারকর্মী হারদীপ সিং নিজ্জর হত্যাকান্ডে অভিযুক্ত ভারতীয়দের মধ্যে একজনের কানাডায় স্টাডি পারমিট ছিল বলে দাবি করেছেন

ব্রিটিশ কলাম্বিয়ার শিখ অধিকারকর্মী হারদীপ সিং নিজ্জর হত্যাকান্ডে অভিযুক্ত ভারতীয়দের মধ্যে একজনের কানাডায় স্টাডি পারমিট ছিল বলে দাবি করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে তিনি বলেছেন, এক ভারতীয় ইমিগ্রেশন কনসালট্যান্সির সহায়তায় কানাডিয়ান স্টাডি পারমিট পান তিনি।

২০১৯ সালের ডিসেম্বরে এথিকওয়ার্কস ইমিগ্রেশন সার্ভিসেসের পোস্ট করা ওই ভিডিওতে করন ব্রার বলেন, তার স্টাডি ভিসা পৌঁছে গেছে। একটি ছবিতে তাকে একটি পাসপোর্ট ধরে থাকতে দেখা যায়, যার ভেতরে ছিল কানাডিয়ান স্টাডি পারমিট। গ্লোবাল নিউজ সর্বপ্রথম এই খবরটি প্রকাশ করে।

- Advertisement -

এথিকওয়ার্কস ক্যাপশনে ব্রারকে অভিনন্দন জানায় এবং তাকে কটকাপুরার আরও একজন সুখী গ্রাহক হিসেবে উল্লেখ করে। কটকাপুরা ভারতের পাঞ্জাব অঞ্চলের একটি শহর।

কটকাপুরার বাসিন্দা করণ ব্রারের পৃথক আরেকটি ফেসবুক অ্যাকাউন্টে সন্দেহভাজনের ছবি দেখা গেছে। সেখঅনে তিনি বলেন, ক্যালগেরির বাউ ভ্যালি কলেজে ২০২০ সালের এপ্রিলে তিনি পড়ালেখা শুরু করেন। এর এক মাস পর তিনি এডমন্টনে চলে আসেন।
বাউ ভ্যালি কলেজের মুখপাত্র শ্যানন ভ্যান লিনেন এক বিবৃতিতে বলেছেন, করন ব্রার নামে একজন শিক্ষার্থী কলেজের আটমাস মেয়াদী হসপিটাল ইউনিট ক্লার্ক সার্টিফিকেট প্রোগ্রামে ২০২০ সালে ভর্তি হয়েছিলেন। তবে তিনি নিজ্জর হত্যাকা-ে অভিযুক্ত একই ব্যক্তি কিনা তা তিনি নিশ্চিত করতে পারেননি।

বর্ধিত পৃথক আরেক বিবৃতিতে কলেজ কর্তৃপক্ষ বলেছে, এথিকওয়ার্কস ইমিগ্রেশন সার্ভিসেস নামে কোনো কোম্পানির সঙ্গে তাদের কখনো সম্পর্ক ছিল কিনা সে সংক্রান্ত কোনো নথি সংরক্ষিত নেই। আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি করা হয় ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডা, প্রোগাম এবং অ্যাকাডেমিক সব শর্ত পূরণ হওয়ার পর। সৎভাবে আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তির রেকর্ড আছে আমাদের। এর অংশ হিসেবে তারা এজেন্টদের সঙ্গে কাজ করেন, যারা কঠোর এবং বার্ষিক মূল্যায়ন প্রক্রিয়ার মাধ্যমে তাদের মতামত জানায়।
করন ব্রার নামে ওই শিক্ষার্থী কোর্স শেষ করেছিলেন কিনা সে তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ। তারা বলেছে, ভারত তাদের আন্তর্জাতিক শিক্ষার্থীর অন্যতম বড় উৎস। ভারতীয় শিক্ষার্থীরা ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ একটি কমিউনিটি, যারা উন্নত আলোচনায় অবদান রেখে থাকেন, ভিন্ন ভিন্ন বৈশি^ক দৃষ্টিভঙ্গি তুলে ধরেন।

এথিকওয়ার্কস পাঞ্জাব ও অন্টারিওর কিচেনারে তাদের কার্যালয় আছে বলে জানালেও মন্তব্য চেয়ে অনুরোধ করা হলেও তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

নিজ্জর হত্যাকান্ডে অভিযুক্ত হিসেবে এডমন্টন থেকে গত সপ্তাহে ব্রার, কমলপ্রিত সিং এবং করনপ্রিত সিং নামে তিন ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করা হয়। হত্যা ও ষড়যন্ত্রের অভিযোগে ২১ মে তাদেরকে আদালতে হাজির করার কথা দিন ধার্য রয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles