21.3 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

ফার্মাকেয়ার তালিকা সম্প্রসারণে আপত্তি নেই সরকারের

ফার্মাকেয়ার তালিকা সম্প্রসারণে আপত্তি নেই সরকারের
স্বাস্থ্যমন্ত্রী মার্ক হল্যান্ড

প্রস্তাবিত ফার্মাকেয়ার কর্মসূচিতে ওষুধের সংখ্যা বৃদ্ধির ব্যাপারে সরকার উন্মুক্ত বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মার্ক হল্যান্ড। লিবারেলদের ফার্মাকেয়ার বিলটি পরীক্ষা-নিরীক্ষা করা সংসদীয় কমিটিতে এই মন্তব্য করেন হল্যান্ড।

অ্যান্টিডায়াবেটিক ওষুধ সেমাগ্লুটাইড কেন আইনে উল্লেখিত ওষুধের তালিকায় নেই স্বাস্থ্যমন্ত্রীর কাছে তা জানতে চান কনজার্ভেটিভ হেলথ ক্রিটিক স্টিফেন এলিস। গত ফেব্রুয়ারিতে উত্থাপিত বিলটিতে সার্বজনীন ফার্মাকেয়ার পরিকল্পনার কথা বলা হয়েছে, যাতে থাকবে জন্ম নিয়ন্ত্রণ, ডায়াবেটিস ও অন্যান্য সামগ্রী। তবে ওজেমিকসহ ডায়াবেটিসের নতুন ওষুধ সেমাগ্লুটাইড এতে অন্তর্ভুক্ত করা হয়নি। ওজন কমানোর ওষুধ হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে এটি।

- Advertisement -

হল্যান্ড বলেন, বর্তমান তালিকাটি খুবই ন্যূনতম এবং প্রদেশগুলোর সঙ্গে আলোচনা কমিটির সুপারিশের ভিত্তিতে তালিকায় আরও ওষুধ যুক্ত করার ব্যাপারে সরকারের অবস্থান উন্মুক্ত।

এলিসকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি যদি মনে করেন তালিকায় কোনো ওষুধ থাকা উচিত তাহলে সে আলোচনার জন্য আমি সত্যিই আগ্রহী। আশা করি এর অর্থ হচ্ছে আপনি আইনের প্রতি আপনি সমর্থন জানাচ্ছেন।

জবাবে এলিস বলেন, হ্যা। আমি মনে করি না যে, এ নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়ার কিছু আছে। কারণ, এটা বাজে আইন।

হল্যান্ড ও এলিসের মধ্যে যে কয়েকটি উত্তপ্ত বাক্য বিনিময় হয় এটি ছিল তার একটি। এলিস মন্ত্রীকে কানাডিয়ানদের প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রাপ্তি এবং কানাডায় মেডিকেশনের জন্য এর কত সময় লাগবে সে ব্যাপারে জিজ্ঞাসাবাদ করেন।

তার দল ভিন্নভাবে কী করবে তা নিয়ে হল্যান্ড এলিসকে চ্যালেঞ্জ ছুড়ে দেন। হল্যান্ড তাকে প্রশ্ন করেন, আপনার পরিকল্পনা আমাকে বলবেন কি? যাতে করে যাদের ওষুধের প্রাপ্যতা নেই তারা তা পেতে পারেন।

জবাবে এলিস বলেন, আপনি বিরোধী দলের আসনে বসলে কোনো একটি সময় আমাকে প্রশ্ন করার সুযোগ পাবেন।

ইন্স্যুরেন্স প্রতিনিধিদের বক্তব্যও শোনে কমিটি। তারা বলেন, কানাডিয়ানদের জন্য বর্তমান যে প্রাইভেট কাভারেজ বিলটি তাতে বিশৃঙ্খলা ডেকে আনবে।

- Advertisement -

Related Articles

Latest Articles