32.2 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

গ্রাহক সন্তুষ্টিতে তলানিতে এয়ার কানাডা

গ্রাহক সন্তুষ্টিতে তলানিতে এয়ার কানাডা
গ্রাহক সন্তুষ্টির র‌্যাংকিংয়ে উত্তর আমেরিকার প্রধান প্রধান অধিকাংশ এয়ারলাইন্সের পেছনে রয়েছে এয়ার কানাডা এক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে বিমানভাড়া

গ্রাহক সন্তুষ্টির র‌্যাংকিংয়ে উত্তর আমেরিকার প্রধান প্রধান অধিকাংশ এয়ারলাইন্সের পেছনে রয়েছে এয়ার কানাডা। এক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে বিমানভাড়া। কনজ্যুমার অ্যানালিসিস ফার্ম জে.ডি পাওয়ারের নতুন এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

সমীক্ষায় কানাডার সর্ববৃহৎ এয়ারলাইন্সটি বিজনেস ও প্রিমিয়ার ইকোনমি উভয় শ্রেণিতে সবার শেষে স্থান পেয়েছে। ইকোনমি ক্লাসে এয়ার কানাডা ১১টি এয়ারলাইন্সের মধ্যে নবম স্থানে রয়েছে। কেবলমাত্র বাজেট ক্যারিয়ার স্পিরিট এয়ারলাইন্স ও ফ্রন্টিয়ার এয়ারলাইন্সের উপরে রয়েছে তারা।

- Advertisement -

তালিকায় প্রায় মাঝামাঝি অবস্থানে রয়েছে ওয়েস্টজেট। প্রিমিয়াম ইকোনমি শ্রেণিতে সাতটি এয়ারলাইন্সের মধ্যে ওয়েস্টজেটের অবস্থান হয়েছে পঞ্চম। আর ইকোনমি শ্রেণিতে ১১টি এয়ারলাইন্সের মধ্যে ওয়েস্টজেটের অবস্থান সপ্তম।

জে.ডি পাওয়ারের ট্রাভেল বিভাগের প্রধান মাইকেল টেইলর বলেন, এয়ার কানাডার যাত্রীরা যে ব্যয় করেছেন তার মূল্যায়ণে সন্তুষ্ট নন। যাত্রীদের কাছে যে ছয়টি বিষয়টি গুরুত্বপূর্ণ এটি তার মধ্যে একটি। অন্য বিষয়গুলোর মধ্যে রয়েছে ডিজিটাল টুল, এয়ারলাইনের কর্মী এবং উড়োজাহাজের অভ্যন্তরের অভিজ্ঞতা। টিকিটের যে মূল্য তারা পরিশোধ করেন এর বিনিময়ে তারা আরও বেশি কিছু চান।

গ্রাহক সন্তুষ্টিতে সবচেয়ে বেশি স্কোর করেছে ডেল্টা এয়ার লাইন্স এবং সাউথইস্ট এয়ারলাইন্স। কর্মীদের প্রশিক্ষণ ও নিয়োগে বিনিয়োগকে এর কারণ হিসেবে উল্লেখ করেছেন টেইলর। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ডেল্টার ফ্লাইট অ্যাটেন্ডেন্টদের আসলে স্মার্টফোন আছে। তারা এগুলোকে হাতে ধরা বলে থাকে। কিন্তু আদতে এগুলো স্মার্টফোন, যা প্রত্যেক আসনের অতিথি এবং এয়ারলাইনের ইতিহাস সম্পর্কে আপনাকে বিস্তারিত তথ্য দেবে। সুতরাং, কর্মীরা যাত্রীদের এই ভ্রমণের অভিজ্ঞতা তাদের সর্বশেষ ভ্রমণের তুলনায় কেমন তা জিজ্ঞাসা করতে পারেন। অথবা তকাদের সুনির্দিষ্ট চাহিদাগুলো পূরণ হয়েছে কিনা তাও তারা জানতে পারেন। আপনি উড়োজাহাজের ১৮৫ জন যাত্রীর সবার কাছে চমৎকার হতে পারবেন না। কিন্তু আপনি ৫ থেকে ১০ জনের কাছে সত্যিই চমৎকার হতে পারেন।
টেইলর বলেন, অন্যদিকে সাউথইস্ট কর্মী নিয়োগ করে তাদের আচরণ দেখে এবং কেবিন ক্রুদের তাদের ব্যক্তিত্বের সর্বোচ্চ প্রকাশে উৎসাহিত করে থাকে। স্ক্রিপ্ট পড়ার চেয়ে তারা যা সেটা তুলে ধরার সুযোগ দেয় এয়ারলাইন্সটি।

এয়ার কানাডা তাদের সর্বনিম্ন স্কোরের সঙ্গে নারাজি প্রকাশ করে বলেছে, বিভিন্ন র‌্যাংকিংয়ে তারা উচ্চ স্কোর করেছে। এয়ারলাইনটির মুখপাত্র পিটার ফিটজপ্যাট্রিক এক ইমেইল বার্তায় বলেন, এটা গ্রাহকভিত্তিক র‌্যাংকিং এবং এটা মনে রাখতে হবে যে, অন্যান্য ক্ষেত্রে নমুনার আকার আরও বড় হয়ে থাকে। এয়ার কানাডা খুবই ভালো করেছে।

উল্লেখ্য, ৯ হাজার ৫৮২ জন গ্রাহকের ওপর জে.ডি পাওয়ারের অনলাইন সমীক্ষাটি ২০২৩ সালের মার্চ থেকে ২০২৪ সালের মার্চের মধ্যে পরিচালনা করা হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles