20.9 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

অবশেষে জানা গেল, মায়ামিতে মেসির বেতন কত

অবশেষে জানা গেল, মায়ামিতে মেসির বেতন কত
ফাইল ছবি

আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি যখন মেজর লিগ সকারে নাম লেখান, কৌতূহল তখন থেকেই। ইন্টার মায়ামিতে তার বেতন কত? তবে সেই সময় জানা যায়নি কত ডলার বেতনে নাম দেখিয়েছেন। অবশেষে জানা গেল তিনি যুক্তরাষ্ট্রের ক্লাবটি থেকে কত ডলার বছরে আয় করে থাকেন।

ইন্টার মায়ামি থেকে বছরে ২০.৪৫ মিলিয়ন ডলার বেতন পেয়ে থাকেন মেসি। যে আয় তাকে মেজর লিগ সকারের সবচেয়ে বেশি বেতনভোগী ফুটবলার বানিয়েছে।

- Advertisement -

বৃহস্পতিবার এমএলএস প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের প্রকাশ করেছে আয়ের তালিকা। সেখান থেকেই জানা গেছে মেসির বেতনের তথ্যটি।

প্লেয়ার্স ইউনিয়ন নিয়মিতভাবে পুরো লিগের বেতনের বিবরণ প্রকাশ করে। এবারের তালিকায় আটবারের ব্যালন ডি’অর বিজয়ীকে শীর্ষে দেখে অবাক হওয়ার কিছু নেই। বরং পরিমাণটা বেশি হলেও কেউ অবাক হতেন না।

১২ মিলিয়ন ডলার মূল বেতনের পাশাপাশি বিভিন্ন বোনাস দিয়ে মেসির আয় ২০ লাখ ৪০ হাজার ৬৬৭ ডলার।

অ্যাডিডাস ও অ্যাপলের মতো প্রতিষ্ঠানের বাণিজ্যিক চুক্তি, এনডোর্সমেন্ট ও স্পন্সরশিপ বাবদ আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী যে বিপুল আয় পান, তা খেলোয়াড় ইউনিয়নের পরিসংখ্যানে অন্তর্ভুক্ত করা হয়নি।

২০১৭ সালে চার বছরের চুক্তিতে স্প্যানিশ ক্লাব বার্সেলোনার সঙ্গে বেতন ও অ্যাড-অনসহ প্রতি মৌসুমে ১৩৮ মিলিয়ন ইউরো আয় করার সম্ভাবনা ছিল মেসির।

বার্সার সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর ২০২১ সালের আগস্টে প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) যোগ দেন মেসি।

৩৬ বছর বয়সী এই খেলোয়াড় গত বছরের জুলাইয়ে নতুন চুক্তিতে মায়ামিতে যোগ দেন। যা ২০২৫ মৌসুমের শেষ পর্যন্ত চলবে।

বার্সা সভাপতি জোয়ান লাপোর্তা ২০২২ সালের জানুয়ারিতে বলেছিলেন, ২০২৫ সাল পর্যন্ত এই খেলোয়াড়কে বিলম্বিত বেতন পরিশোধ করার কথা ছিল ক্লাবের।

টরন্টোর ইতালিয়ান স্ট্রাইকার লরেঞ্জো ইনসিগনে, যিনি মেসি আসার আগ পর্যন্ত এমএলএসের সর্বোচ্চ বেতনভোগী খেলোয়াড় ছিলেন, কানাডিয়ান ক্লাব থেকে ১৫.৪ মিলিয়ন ডলারের নিশ্চিত আয় নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে ছিলেন।

মেসির স্প্যানিশ সতীর্থ ৩৫ বছর বয়সী সাবেক বার্সা মিডফিল্ডার সার্জিও বুসকেটস ৮.৮ মিলিয়ন ডলার নিয়ে লিগের তৃতীয় সর্বোচ্চ আয়কারী খেলোয়াড়।

মায়ামির সাবেক বার্সা জুটি উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ ও স্প্যানিশ ফুল-ব্যাক জর্ডি আলবা প্রত্যেকে বছরে ১.৫ মিলিয়ন ডলার করে আয় করেন।

ইন্টার মায়ামি সবমিলিয়ে খেলোয়াড়দের বেতন বাবদ খরচ করে ৪১.৬৮ মিলিয়ন ডলার। লিগে এর চেয়ে বেশি খরচ করে না আর কোনো ক্লাব। টরন্টো ৩১.৪১ মিলিয়ন ডলার খরচ করে দ্বিতীয় স্থানে রয়েছে। বর্তমান লিগ চ্যাম্পিয়ন কলম্বাস ক্রু খরচ করে ১৫.১৯ মিলিয়ন ডলার।

মেসি বেশ কয়েকজন সতীর্থের সাথে একটি ড্রেসিংরুম ভাগ করে নেন যারা তার আয়ের একটি ক্ষুদ্র ভগ্নাংশ উপার্জন করেন। ২০২৪ সালে এমএলএসের গড় বেতন ৫ লাখ ৯৪ হাজার ৩৯০ ডলার, যা গত বছরের তুলনায় ১২ দশমিক ১ শতাংশ বেশি।

- Advertisement -

Related Articles

Latest Articles