8.4 C
Toronto
বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১

আবাকানের উদ্যোগে সবজি চারা ও প্লান্টনিউট্রেন্ট বণ্টন

- Advertisement -
সবজি চারা ও প্লান্টনিউট্রেন্ট বণ্টন

প্রতি বছরের মতো এবারও উত্তর আমেরিকার কৃষিবিদদের বৃহত্তম সংগঠন ABACAN ( Association of Bangladeshi Agriculturists in Canada)-এর উদ্যোগে বিনামূল্যে আগ্রহী বাগানিদের জন্য সবজি চারা ও প্লান্ট নিউট্রেন্ট বণ্টন কর্মসূচি নেয়া হয় । গত ৩০ মে রোববার ৩০৭৯ ড্যানফোর্থ এভিনিউর এ্যাকসেস এলায়েন্সে স্বাস্থ্যবিধি মেনে পূর্ব রেজিস্ট্রেশনকৃত ১২০ জন আগ্রহীবাগানির মধ্যে এই চারা ও উদ্ভিদ পুষ্টি বিতরণ করা হয় । এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মিস ডলি বেগম এমপিপি । সক্রিয় সহযোগী সংগঠন হিসাবে অংশ গ্রহণ করেন Bangladeshi Gardeners Group in Toronto (BGGT) ।

আবাকান গত কয়েক বছর ধরে প্রশিক্ষণ ও চারা বণ্টন করে আসছে । এ্যাকসেস এ্যালায়েন্সের অবকাঠামো ব্যাবহার করে এ বছর ও ABACAN এর সার্বিক তদারকিতে এই অনুষ্ঠান সফল ভাবে সম্পন্ন করা হল । অনলাইন এ আগ্রহী বাগানিদের মধ্যে আবেদন আহ্বান করা হয় । সফল ১২০ জন অংশগ্রহণকারী আজ চারা ও সার গ্রহণ করেন । দেড়শতাধিক বাগানি এই অনলাইন নাম রেজিস্ট্রেশন করেন । কোভিড-১৯-এর কারণে এবারের পরিস্থিতি ভিন্ন থাকায় মুখোমুখি প্রশিক্ষণ সম্ভব হয় নাই । তবুও বাগানিদের মধ্যে আগ্রহের কোনো ঘাটতি ছিলোনা । তারা তাদের বাগান করার পরামর্শ ও সমস্যাগুলোর সমাধান নেবার চেষ্টা করেন । এ বিষয়ে কৃষিবিদ মহাম্মুদ আলী, কৃষিবিদ কামাল মুস্তফা হিমু, সহ সিনিয়র কৃষিবিদগণ বাগানকরার পদ্ধতি ও বিভিন্ন সমস্যার সমাধান দেন ।

- Advertisement -

বিনামূল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠান সকাল ৯:৩০ থেকে বিকেল ১২:৩০ পর্যন্ত অনুষ্ঠিত হয় । বাগানিরা বিভিন্ন টাইম স্লট অনুসরন করে সামাজিক দূরত্ব বজায় রেখে উপকরন সংগ্রহ করেন । ৫ জনের বেশী সমাগম নিষিদ্ধ থাকায় বাগানিদের ভিন্ন ভিন্ন সময়ে চারা ও উপকরণ সংগ্রহের জন্য সময় নির্দিষ্ট করা হয় । বিতরণকৃত চারার মধ্যে অন্যতম আকর্ষণ ছিল দেশী সিম, বেগুন, টমেটো, নাগা ও ঝাল মরিচ, হিমু ও দেশী লাউ, মিষ্টি কুমড়া, শসা ইত্যাদি । চারা সরবরাহ করে বিশেষভাবে সহায়তা করেছেন কৃষিবিদ ড. মহাম্মদ আলী, কৃষিবিদ কামাল মুস্তফা হিমু, কৃষিবিদ আসাদুজজামান মিলু ও কৃষিবিদ আজিজুর রাহমান রিপন ।

আবাকান- এর উদ্যোগে কানাডায় বাগানকরণ প্রশিক্ষণ ও চারাবণ্টন উপকরণ বণ্টন অনুষ্ঠানে আবাকান কমিটি এর পক্ষে উপস্থিত ছিলেন কৃষিবিদ গোলাম মুস্তফা, কৃষিবিদ কামাল মুস্তফা হিমু, কৃষিবিদ হাসমত আরা বেগম জুঁই, কৃষিবিদ ডঃ নুরুন খানম শিরিন, কৃষিবিদ গোলাম কিবরিয়া, কৃষিবিদ কামরুল ইসলাম, কৃষিবিদ জামান ভুঁইয়া, কৃষিবিদ মোঃ মাহবুব আলম, কৃষিবিদ ডঃ মোঃ জিয়াউল হক ও এ্যাকসেস এ্যালায়েন্সের পক্ষে রেজাউন করিম ।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles