21.7 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

দৈনিক ১০ ডলারে চাইল্ডকেয়ারের সম্প্রসারণ পরিকল্পনা ঘোষণা

দৈনিক ১০ ডলারে চাইল্ডকেয়ারের সম্প্রসারণ পরিকল্পনা ঘোষণা
নতুন সুবিধা সৃষ্টি বা সংস্কারের জন্য অতিরিক্ত ৬ কোটি ডলার বরাদ্দ রাখা হবে যোগ্য চাইল্ডকেয়ার সেন্টারগুলোর জন্য অপরিশোধযোগ্য অনুদান হিসেবে

কানাডাজুড়ে চাইল্ডকেয়ার সম্প্রসারণে ১০০ কোটি ডলারের বেশি কম সুদে ঋণ ও অনুদান সরবরাহের পাশাপাশি শিক্ষার্থী ঋণ মওকুফের পরিকল্পনা করছে সরকার। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ২৮ মার্চ ব্রিটিশ কলাম্বিয়ার সারেতে এই ঘোষণা দেন।

তরুণ ভোটার ও মধ্যবিত্ত শ্রেণির পরিবাররগুলোর সমর্থন ফেরত পেতে লিবারেল সরকারের চেষ্টার অংশ এই তহবিল বলে মন্তব্য করেন ট্রুডো। তিনি বলেন, এটা একেবারেই আনকোরা কর্মসূচি। এটা আমরা করছি কারণ, সরকার হিসেবে আমরা জানি যে, সারাদেশে সাশ্রয়ী ও উন্নতমানের চাইল্ডকেয়ার পাওয়া অত্যন্ত জরুরি। এর মাধ্যমে শিশুর উন্নত জীবনের শুরু হবে এটা কেবল সেজন্য নয়, পরিবারগুলোও বিশেষ করে মায়েদের ক্যারিয়ার ও পরিবার লালন-পালনের মধ্যে যেকোনো একটি বেছে নেওয়া যে উচিত নয় সেজন্যও।

- Advertisement -

প্রধানমন্ত্রী বলেন, কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং কর্পোরেশনের মাধ্যমে এই ঋণের অর্থ সরাসরি অলাভজনক ও সরকারি চাইল্ডকেয়ার সরবরাহকারীদের কাছে যাবে। যাতে করে তারা তাদের পরিসর বাড়াতে পারে অথবা পাবলিক হাউজিংয়ের পাশাপাশি নতুন সেন্টার নির্মাণে প্রকল্প হাতে নিতে পারে।

নতুন সুবিধা সৃষ্টি বা সংস্কারের জন্য অতিরিক্ত ৬ কোটি ডলার বরাদ্দ রাখা হবে যোগ্য চাইল্ডকেয়ার সেন্টারগুলোর জন্য অপরিশোধযোগ্য অনুদান হিসেবে।

গ্রামীণ ও প্রত্যন্ত অঞ্চলের আর্লি চাইল্ডহুড এডুকেটরদের জন্য শিক্ষার্থী ঋণও মওকুফ করবে সরকার। আরও বেশি সাশ্রয়ী চাল্ডকেয়ার সেন্টারের জন্য এই তহবিল সরকারের দৈনিক ১০ ডলারে চাইল্ডকেয়ার কর্মসূচির সম্প্রসারণ। যার ব্যাপারে সব প্রদেশ ও অঞ্চল রাজি হয়েছে।
এই ঘোষণার সময় ট্রডো এটা স্বীকার করেন যে, যেমনটা হওয়া উচিত সব প্রাদেশিক সরকার সেরক দ্রুত ও দায়িত্বশীলতার সঙ্গে দৈনিক ১০ ডলারে চাইল্ডকেয়ারের ব্যাপারে এগোচ্ছে না।

- Advertisement -

Related Articles

Latest Articles