15.5 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

আরও বেশি ভেপ ডিটেক্টর পাচ্ছে অন্টারিওর স্কুলগুলো

আরও বেশি ভেপ ডিটেক্টর পাচ্ছে অন্টারিওর স্কুলগুলো
অন্টারিওর স্কুলগুলোতে শিগগিরই আরও বেশি নিরাপত্তা ক্যামেরা ও ভেপ ডিটেক্টর বসতে যাচ্ছে

অন্টারিওর স্কুলগুলোতে শিগগিরই আরও বেশি নিরাপত্তা ক্যামেরা ও ভেপ ডিটেক্টর বসতে যাচ্ছে। প্রাদেশিক বাজেটে স্কুলগুলোর সুরক্ষার জন্য সরকার ৩ কোটি ডলার বরাদ্দ ঘোষণা করেছে।

শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি বলেছেন, স্কুলে শিক্ষার্থীদের ভেপ সেবন নিয়ে তিনি খুবই উদ্বিগ্ন এবং শ্রেণিকক্ষের মতো জায়গায় ভেপ ডিটেক্টর স্থাপন তাদের স্বাস্থ্য ও সুরক্ষায় সহায়ক হবে বলে তিনি আশাবাদী। এসব ভেপ ডিটেক্টর স্মোক ডিটেক্টরের মতোই।

- Advertisement -

এক সাক্ষাৎকারে তিনি বলেন, শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে, তাদেরকে গাজা ও অবৈধ মাদক এবং স্কুলগুলোতে যে ব্যাপক হারে ভেপ সেবন হয় তা থেকে সুরক্ষিত রাখতে আমরা এই বিনিয়োগ করছি। আমাদের সমাজে এটাকে স্বাভাবিক করতে পারি না। আমাদের যে কারো জন্যই এটা বিপত্তিকর চিত্র। আমি জানি যে, বাবা-মায়েরাও এ নিয়ে উদ্বিগ্ন। একই কথা আমি শুনেছি শিক্ষাবিদদের কাছ থেকেও। এ কারণেই সরকার এ ব্যাপারে পদক্ষেপ নিয়েছে। প্রয়োজন হলে সামনের দিনে আরও বেশি কিছু করবে।

সাম্প্রতিক উপাত্ত বলছে, ২০২১-২২ সালে গ্রেড ১০ ও ১২ এর প্রতি পাঁচজন শিক্ষার্থীদের মধ্যে একজন ভেপসেবন করে, গত কয়েক বছর আগের তুলনায় যা বেশ কম। তবে তরুণ শিক্ষার্থীদের মধ্যে ভেপ সেবনের হার কিছুটা বেড়েছে। ২০২১-২২ সালে অন্টারিওর গ্রেড ১০ ও ১২ এর প্রায় ২১ শতাংশ শিক্ষার্থী ভেপ সেবন করত। যদিও ২০১৮-১৯ সালে এ হার ছিল আরও বেশি ২৬ শতাংশ। তবে তরুণ শিক্ষার্থীদের মধ্যে এ হার ৭ দশমিক ৬ শতাংশ থেকে কিছুটা বেড়ে ৮ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে। কানাডিয়ান স্টুডেন্ট টোব্যাকো, অ্যালকোহল অ্যান্ড ড্রাগস সমীক্ষার তথ্য এমনটাই বলছে।

- Advertisement -

Related Articles

Latest Articles