18.5 C
Toronto
সোমবার, জুলাই ২২, ২০২৪

সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরুদ্ধে মামলাকে দায়িত্বজ্ঞানহীন বললেন ফোর্ড

সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরুদ্ধে মামলাকে দায়িত্বজ্ঞানহীন বললেন ফোর্ড
বিভিন্ন সামাজিক যোগাযোগ প্ল্যাটফরমের বিরুদ্ধে অন্টারিওর চারটি স্কুল বোর্ডের মামলাকে দায়িত্বজ্ঞানহীন বলে মন্তব্য করেছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড

বিভিন্ন সামাজিক যোগাযোগ প্ল্যাটফরমের বিরুদ্ধে অন্টারিওর চারটি স্কুল বোর্ডের মামলাকে দায়িত্বজ্ঞানহীন বলে মন্তব্য করেছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। একই সঙ্গে এটা তাদের কাজের জন্য মনোযোগ বিঘœকারী বলেও মন্তব্য করেছেন প্রিমিয়ার।

গ্রেটার টরন্টো এরিয়ার তিনটিসহ স্কুল বোর্ডগুলো স্ন্যাপচ্যাট, টিকটক, ফেসবুক ও ইনস্টাগ্রামের কাছে ৪৫০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, সামাজিক যোগাযোগ প্ল্যাটফরমগুলো এমন সব কন্টেন্ট তৈরি করছে, যা শিক্ষার্থীদের শিক্ষায় হস্তক্ষেপ এবং তা শিক্ষা ব্যবস্থায় ব্যাপক বিঘœ সৃষ্টি করছে।
অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড ২৯ মার্চ অটোয়াতে এক সংবাদ সম্মেলনে বলেন, তিনি আইনি পদক্ষেপের সঙ্গে একমত নন এবং তিনি উদ্বিগ্ন এই ভেবে যে, এটা শিক্ষার মূল মূল্যবোধ থেকে মনোযোগ সরিয়ে দিতে পারে।

- Advertisement -

তিনি বলেন, আসুন আমরা গণিত, রিডিং ও রাইটিংয়ে মনোযোগ দিই। এটাই আমাদের করা উচিত। বৃহৎ এসব কোম্পানির বিরুদ্ধে লড়তে আইনজীবীদের পেছনে যে বিপুল অর্থ ব্যয় হবে তার কোনো শেষ নেই। আসুন আমরা শিশুদের দিকে ধ্যান দিই। এসব অনর্থক জিনিসের দিকে নয়, যার বিরুদ্ধে তারা আদালতে লড়াইয়ের কথা ভাবছে।

অন্টারিওর সুপিরিয়র কোর্ট অব জাস্টিসে পৃথক কিন্তু একই ধরনের চারটি মামলা দায়ের করা হয়েছে। টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড, পিল ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড, টরন্টো ক্যাথলিক ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড এবং অটোয়া কার্লেটন ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড ২৭ মার্চ মামলাগুলো দায়ের করেছে। স্কুল বোর্ডগুলোর প্রতিনিধি হিসেবে মামলাগুলো পরিচালনা করছে টরন্টোভিত্তিক আইনি প্রতিষ্ঠান নেইনস্টেইন এলএলপি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা বলেছে, সফল ফলাফল না পাওয়া পর্যন্ত মামলা সংক্রান্ত কোনো ব্যয় স্কুল বোর্ডগুলোকে বহন করতে হবে না।

 

- Advertisement -

Related Articles

Latest Articles