14.3 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

বোকা না হওয়ার উপায়

বোকা না হওয়ার উপায়
ছবি সংগৃহীত

আপনি হয়তো মনে করেন যে, আপনার আশেপাশে সব অযোগ্য, অদক্ষ লোকজন থাকে। তাহলে বুঝতে হবে আপনার দৃষ্টিভঙ্গিতে সমস্যা আছে। মূলত আপনি একজন ‘বোকা’। মনোবিজ্ঞানীরা এই সমস্যাকে ‘বায়াস ব্লাইন্ড স্পট’ বলে উল্লেখ করেন। নিজেকে বোকা বানাতে না চাইলে নিজের ত্রুটিগুলো বুঝতে চেষ্টা করুন, ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গিতে মানুষকে দেখুন। এ ছাড়া আরও উপায় আছে, সেগুলো জেনে নিন।

অনিশ্চয়তাকে ভয় না পাওয়া: ১৮ শতকের কবি আলেকজান্ডার পোপ লিখেছেন- ভুল হয়েছে বলে একজন মানুষকে কখনও লজ্জা পাওয়া উচিত নয়। আজ মনোবিজ্ঞানীরা এই মনোভাবকে মূল ব্যক্তিত্বের একটি বৈশিষ্ট্য হিসাবে বিবেচনা করেন। যা “মুক্তমনা” নামে পরিচিত। এই মানসিকতা মানুষকে নতুনের সঙ্গে খাপ খাইয়ে নিতে সহায়তা করবে।

- Advertisement -

ঘটনাগুলোর উল্টোদিক ভাবুন: সৃজনশীল ভাবনা মানুষকে নতুন দিক উন্মোচনের দিকে নিয়ে যায়। পৃথিবীতে যে ঘটনাগুলো ঘটে গেছে সেগুলো না ঘটলে কী হতে পারতো ভাবুন। যেমন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানি জয়ী হলে পৃথিবী কেমন হতো।

কৌতুহলী আর পরিশ্রমী হোন: কৌতুহল আপনাকে অনেক কিছু সম্পর্কে নতুন নতুন ধারনা দেবে। আর পরিশ্রম দেবে সফলতা। বোকা হওয়ার সুযোগই থাকবে না।

পরিস্থিতি বুঝে চলা: সব কিছু চাইলেই নিজের নিয়ন্ত্রণে নেওয়া যায় না। যেমন, আপনার কর্মস্থলের পরিবেশ আপনি চাইলে বদলে দিতে পারেন না। সেখানের পরিস্থির সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া আপনার কাজ। এবং কোথায় প্রভাব বিস্তার করার সুযোগ আছে, সেই জায়গাটি বা সুযোগটি চিহ্নিত করা। সেই অনুযায়ী কথা বলা।

আগামীতে আরও ভালো থাকার চেষ্টা করুন, এগিয়ে যান: আজকের দিনটিতে যে ভুল করেছেন, একই ভুল যাতে দ্বিতীয়বার না হয়; সেদিকে খেয়াল রাখুন। নিজের কাজের প্রতি মনোযোগী হোন। ভালো থাকুন। এগিয়ে যান।

- Advertisement -

Related Articles

Latest Articles