22.1 C
Toronto
শুক্রবার, জুলাই ১২, ২০২৪

কানাডায় দাবিকৃত ভাড়ার পরিমাণ বেড়েছে ১০.৫%

কানাডায় দাবিকৃত ভাড়ার পরিমাণ বেড়েছে ১০.৫%
ফেব্রুয়ারিতে কানাডায় দাবিকৃত গড় বাড়ি ভাড়ার পরিমাণ দাঁড়িয়েছে মাসিক ২ হাজার ১৯৩ ডলার যা আগের বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ৫ শতাংশ বেশি

ফেব্রুয়ারিতে কানাডায় দাবিকৃত গড় বাড়ি ভাড়ার পরিমাণ দাঁড়িয়েছে মাসিক ২ হাজার ১৯৩ ডলার, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ৫ শতাংশ বেশি। এ ছাড়া ২০২৩ সালের সেপ্টেম্বরের পর এটা সবচেয়ে দ্রুত বার্ষিক বৃদ্ধি। নতুন এক প্রতিবেদনে এমনটাই উঠে এসেছে।

রেন্টালসডটসিএ এবং আরবানেশনের ১১ মার্চ প্রকাশিত উপাত্ত অনুযায়ী, ফেব্রুয়ারিতে এক শয়নকক্ষের ইউনিটের মাসিক ভাড়া ছিল ১ হাজার ৯২০ ডলার, যা ২০২৩ সালের একই মাসের তুলনায় ১২ দশমিক ৯ শতাংশ বেশি। মাসটিতে দুই শয়নকক্ষের একটি ইউনিটের ভাড়া চাওয়া হয় ২ হাজার ২৯৩ ডলার, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ৩ শতাংশ বেশি।
প্রতিবেদনে বলা হয়েছে, কানাডায় দাবিকৃত মাসিক ভাড়া দুই বছর আগের তুলনায় বেড়েছে সাকল্যে ২১ শতাংশ বা গড়ে ৩৩৮ ডলার। অর্থাৎ, ব্যাংক অব কানাডা সুদের হার বৃদ্ধি শুরু করার আগের সময় থেকে দাবিকৃত ভাড়া এই হারে বৃদ্ধি পেয়েছে।

- Advertisement -

সবচেয়ে দ্রুতগতিতে ভাড়া বৃদ্ধির তালিকায় আলবার্টা তার শীর্ষ স্থান ধরে রেখেছে। গত মাসে প্রদেশটিতে দাবিকৃত ভাড়া আগের বছরের একই সময়ের তুলনায় ২০ শতাংশ বেড়ে মাসিক ১ হাজার ৭০৮ ডলারে পৌঁছেছে। তবে সবচেয়ে কম বেড়েছে ব্রিটিশ কলাম্বিয়া ও অন্টারিওতে, যার হার যথাক্রমে ১ দশমিক ৩ এবং ১ শতাংশ। তা সত্ত্বেও প্রদেশ দুটি ভাড়াটিয়াদের কাছে কানাডার সবচেয়ে ব্যয়বহুল হিসেবে রয়ে গেছে। ব্রিটিশ কলাম্বিয়ায় দাবিকৃত মোট মাসিক গড় ভাড়া ২ হাজার ৪৮১ এবং অন্টারিওতে ২ হাজার ৪৩১ ডলার।

প্রথাগত পারপাস-বিল্ট রেন্টাল অ্যাপার্টমেন্টের বছরওয়ারি ভাড়া ফেব্রুয়ারিতে সবচেয়ে দ্রুত গতিতে অর্থাৎ ১৪ দশমিক ৪ শতাংশ বেড়েছে। মাসটিতে এ ধরনের বাড়ির জন্য চাওয়া মাসিক ভাড়া ছিল গড়ে ২ হাজার ১১০ ডলার। একই সময়ে কন্ডোমিনিয়ামের জন্য ভাড়া চাওয়া হয় মাসিক ২ হাজার ৩৭২ ডলার এবং অ্যাপার্টমেন্ট ইন হাউসের ২ হাজার ৩৪৭ ডলার। উভয় ক্ষেত্রে বার্ষিক ভাড়া বৃদ্ধির হার যথাক্রমে ৫ ও ৫ দশমিক ৩ শতাংশ।

- Advertisement -

Related Articles

Latest Articles