7.8 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

অনলাইন সুরক্ষা অটোয়ার নতুন লিঙ্গ পরিকল্পনার গুরুত্বপূর্ণ অংশ

অনলাইন সুরক্ষা অটোয়ার নতুন লিঙ্গ পরিকল্পনার গুরুত্বপূর্ণ অংশ
অনলাইন হয়রানি কীভাবে বন্ধ করা যায় সে ব্যাপারে কৌশল নির্ধারণে গত বছর নারী রাজনীতিবিদ কর্মী ও সাংবাদিকদের নিয়ে বৈঠক করেছিলেন গভর্নর জেনারেল মেরি সিমন

বিশ্বব্যাপী নারীদের প্রগতি থামিয়ে দিতে কর্তৃত্ববাদী দেশগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করছে বলে মন্তব্য করেছেন কানাডিয়ান এক বিশেষ দূত। অটোয়া যখন তার আন্তঃসরকার লিঙ্গ নীতি নতুন করছে ঠিক সময় এই মন্তব্য করলেন তিনি।

এই হুমকি মোকাবিলায় বিশ্বব্যাপী লিঙ্গ সমতার প্রতি সমর্থন এবং একযোগে কাজ করা জরুরি। পাবলিক লাইফে নারীরা যাতে অর্থপূর্ণ ভূমিকা রাখতে না পারে সেজন্য স্ট্রংমেন নেতাদের বৈশি^ক যে প্রবণতা শুরু হয়েছে পশ্চিমা বিশ^কে অবশ্যই তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।
কর্তৃত্ববাদী সরকারগুলো কমিউনিটিগুলোর সংগঠিত হওয়া, গণমাধ্যমের স্বাধীন মত তুলে ধরা এবং নারী অধিকার কর্মীরা যাতে তাদের কাজ না করতে পারে সে ব্যবস্থা করছে। এক্ষেত্রে তিনি হার্ভার্ড ইউনিভার্সিটির অধ্যাপক এরিকা চেনোওয়েথের গবেষণার তথ্য তুলে ধরেন। নেতৃত্বে ও সম্মুখভাগে নারীরা থাকলে কোনো প্রতিরোধ আন্দোলন কীভাবে সফল হয় সেটা নথিবদ্ধ করেছেন চেনোওয়েথ।

- Advertisement -

সরকারগুলো যেভাবে এ ধরনের বিরোধিতা দমনের চেষ্টা করছে তার একটি হলো সমর্থন পেতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার এবং প্রথাগত মূল্যবোধের চ্যালেঞ্জ হিসেবে নারীর অধিকার যে বিদেশ থেকে আমদানি করা ধারণা সেই বয়ান ছড়িয়ে দেওয়া এমনকি এক্ষেত্রে অর্থায়ন করা। তিনি এটাকে প্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে লিঙ্গভিত্তিক সহিংসতা হিসেবে উল্লেখ করেছেন। কানাডার নারীরাও অনলাইন হয়রানি থেকে মুক্ত নয়।

অনলাইন হয়রানি কীভাবে বন্ধ করা যায় সে ব্যাপারে কৌশল নির্ধারণে গত বছর নারী রাজনীতিবিদ, কর্মী ও সাংবাদিকদের নিয়ে বৈঠক করেছিলেন গভর্নর জেনারেল মেরি সিমন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles