8.3 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

অনুপযুক্ত মন্তব্যের জেরে পুলিশ কর্মকর্তার বেতন বন্ধ

অনুপযুক্ত মন্তব্যের জেরে পুলিশ কর্মকর্তার বেতন বন্ধ
টরন্টোর একজন পুলিশ কর্মকর্তার এক সপ্তাহের বেতন বন্ধ করে দেওয়া হয়েছে সহকর্মী ও বেসামরিক নাগরিকদের উদ্দেশে একাধিক অপমানজনক মন্তব্য করায় তার বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে

টরন্টোর একজন পুলিশ কর্মকর্তার এক সপ্তাহের বেতন বন্ধ করে দেওয়া হয়েছে। সহকর্মী ও বেসামরিক নাগরিকদের উদ্দেশে একাধিক অপমানজনক মন্তব্য করায় তার বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
২০২৩ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত শুনানিতে টরন্টো পুলিশ সার্ভিসের (টিপিএস) ডিটেক্টিভ জেফরি লাফোস এক কাউন্ট অন্যায্য আচরণের জন্য দোষী সাব্যস্ত হওয়ার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইন্সপেক্টর সুজানে রেডম্যান ওই শুনানির সভাপতিত্ব করেন। ৬০ দিনের মধ্যে তাকে বাধ্যতামূলক প্রশিক্ষণেও যেতে হবে।

১৯৯৯ সাল থেকে টরন্টো পুলিশ সার্ভিসে কর্মরত রয়েছে লাফসে এবং গত বছর তিনি প্রশাসনিক দায়িত্বে ছিলেন। ২০২২ সালের জুনে তার সহকর্মীদের উদ্দেশে একাধিক মন্তব্য করার বিষয়টি তিনি স্বীকার করেছেন। এসব মন্তব্যের কিছু এমন ছিল যেখানে নাগরিকদের প্রতি কোনো সম্মান রাখা হয়নি। বিষয়টি এই বাহিনীর বাধ্যতামূলক লিঙ্গ ও যৌন প্রশিক্ষণের বিষয়টি সামনে নিয়ে এসেছে।
টরন্টো পুলিশ সার্ভিস এক বিবৃতিতে বলেছে, শুনানি কর্মকর্তা যে সিদ্ধান্ত দিয়েছেন তার আর ব্যাখ্যার কোনো প্রয়োজন নেই।

- Advertisement -

বাহিনীর একজন মুখপাত্র বলেন, টরন্টো পুলিশ সার্ভিস চায় বাহিনীর প্রত্যেক সদস্যের আচরণ হবে পেশাদারি, সৎ ও শ্রদ্ধামূলক। যারা আমাদের পেশাদারিত্বের আদর্শমান রক্ষায় ব্যর্থ হবে শৃঙ্খলা প্রক্রিয়ার মধ্য দিয়ে তাদেরকে জবাবদিহিতার আওতায় আনা হবে।

ট্রাইব্যুনালের সামনে প্রথম যে ঘটনাটি আসে সেটি ঘটে ২০২২ সালের ৫ জুন স্কারবোরোর একটি হত্যাকা-ের ঘটনাস্থলে। লোকজন ঘিরে রাখা এক ভুক্তভোগীর জীবন বাঁচানোর চেষ্টা করছিলেন কর্মকর্তারা। বডি ক্যামেরায় ধারণকৃত ভিডিওতে লাফসেকে ভীড়ের মধ্য থেকে বেরিয়ে এসে কর্মকর্তাদের ব্রিফ করতে দেখা যায়। তখনই ঘটনাস্থলে আসা কর্মকর্তাদের লক্ষ্য করে তিনি বাজে মন্তব্য করেন।

রেডম্যান তার সিদ্ধান্তে লিখেছেন, আমার প্রত্যাশা ২৪ বছর পুলিশিংয়ের অভিজ্ঞতা থাকা কোনো কর্মকর্তার সেই ধরনের পরিপক্বতা ও পেশাদারিত্ব থাকবে, যেখানে হতাশার কারণে হলেও সহকর্মীদের উদ্দেশে অপেশাদরসূলব কোনো মন্তব্য তিনি করবেন না।

রেডম্যান বলেন, বডি ক্যামেরা পরিহিত অবস্থায় এ ধরনের মন্তব্য করায় তিনি আরও বেশি উদ্বিগ্ন। কারণ, এটা প্রকাশ হয়ে পড়ার এবং বাহিনীর সুনাম ক্ষুন্ন হওয়ার উচ্চ সম্ভাবনা রয়েছে।

দ্বিতীয় ঘটনাটি ঘটে এর দুই সপ্তাহ পর। লাফস টিপিএসের জেন্ডার ডাইভার্সিটি ও ট্র্যান্স ইনক্লুশন প্রশিক্ষণকে গে ও লেসবিয়ান কোর্স বলে উল্লেখ করেন। কর্মকর্তাদের কোর্সটি করার কথা স্মরণ করিয়ে দিলে এই মন্তব্য করেন তিনি।

তৃতীয় ও সর্বশেষ ঘটনাটি ঘটে ২০২২ সালের ২১ জুন। একজন অভিযুক্তের মুক্তির শর্তের বিষয়ে খোজ-খবর নিতে চেয়ে একজন বেসামরিক ব্যক্তি ফোন করলে ফোনে তাকে লুজার বলে মন্তব্য করেন লাফসে।
এ বিষয়ে মন্তব্যের জন্য টরন্টো পুলিশ অ্যাসোসিয়েশনের সঙ্গে যোগাযোগ করা হলে সিদ্ধান্তের ব্যাপারে কোনো বক্তব্য দিতে রাজি হয়নি তারা।

- Advertisement -

Related Articles

Latest Articles