6.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

আসন্ন দাবানল মৌসুম গত বছরের চেয়ে তীব্র হবে

আসন্ন দাবানল মৌসুম গত বছরের চেয়ে তীব্র হবে
এ বছরের দাবানল গত বছরের চেয়ে তীব্র হতে পারে বলে জানিয়েছেন ফেডারেল ইমার্জেন্সি পিপেয়ার্ডনেস মন্ত্রী হারজিৎ সজ্জন

প্রাদেশিক, আঞ্চলিক ও ফেডারেল ইমার্জেন্সি রেসপন্স মন্ত্রীরা অটোয়াতে দুই দিনের বৈঠক শেষ করেছেন। বৈঠকে যেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে তার মধ্যে ছিল আসন্ন দাবানল মৌসুম, আলবার্টায় এরই মধ্যে যা শুরু হয়েছে।

এ বছরের দাবানল গত বছরের চেয়ে তীব্র হতে পারে বলে জানিয়েছেন ফেডারেল ইমার্জেন্সি পিপেয়ার্ডনেস মন্ত্রী হারজিৎ সজ্জন। ২১ ফেব্রুয়ারি তিনি বলেন, আসন্ন দাবানল মৌসুম সম্পর্কে আমরা এই সকালে আশঙ্কাজনক হালনাগাদ তথ্য দিতে যাচ্ছি। এটা আশঙ্কাজনক হলেও অবাক হওয়ার মতো নয়। প্রাথমিক যে প্রতিবেদন আমরা পাচ্ছি তাতে করে এ বছরের দাবানল মৌসুম গত বছরের চেয়ে খারাপ হতে পারে।

- Advertisement -

তিনি বলেন, মন্ত্রীদের মধ্যে দুই দিনের বৈঠকের ফলে নতুন কোনো কৌশল নেওয়া হয়নি। তবে সমন্বয় যে আরও বেশি দ্রুততার সঙ্গে হওয়া উচিত সেই আলোচনা হয়েছে। এর মধ্যে রয়েছে দাবানলের ব্যাপারে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য প্রদেশ ও অঞ্চলগুলো যেন তা জানে সেটা নিশ্চিত করতে হবে। রাজনীতিকরাও গত বছর কানাডার সর্বকালের ভয়াবহ দাবানল থেকে শিক্ষা নিয়েছেন।

এসব শিক্ষার মধ্যে রয়েছে আবার জ¦লে উঠতে পারে এমন আগুন শহরের ক্ষতি করার আগেই চিহ্নিত করতে হবে। সেই সঙ্গে দাহ্য প্যাশিও আসবাবগুলো সরিয়ে ফেলতে হবে।

আদিবাসী নেতাদের সঙ্গেও মন্ত্রীরা বৈঠক করেছেন বলে জানান সজ্জন। তিনি বলেন, আমাদের আরও ভালো করতে হবে এবং আমি মনে করি তাদের নিজস্ব জ্ঞান ব্যবহার করার মধ্য দিয়ে আমাদের সেটা আছে।

- Advertisement -

Related Articles

Latest Articles