8.8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

ট্রান্সজেন্ডার নারীদের ফিমেল বাথরুম ব্যবহারের বিপক্ষে পয়লিয়েভর

ট্রান্সজেন্ডার নারীদের ফিমেল বাথরুম ব্যবহারের বিপক্ষে পয়লিয়েভর
কনজার্ভেটিক নেতা পিয়েরে পয়লিয়েভর বলেছেন জন্মগতভাবে পুরুষদের নারীদের খেলাধুলা অথবা চেঞ্জ রুমে কোনো জায়গা নেই বলে তিনি বিশ্বাস করেন

কনজার্ভেটিক নেতা পিয়েরে পয়লিয়েভর বলেছেন, জন্মগতভাবে পুরুষদের নারীদের খেলাধুলা অথবা চেঞ্জ রুমে কোনো জায়গা নেই বলে তিনি বিশ্বাস করেন।

যেসব জায়গা নারীদের বলে ঘোষিত সেসব স্থানে ট্রান্সজেন্ডার নারীদের প্রবেশের ব্যাপারে তার অবস্থান কী এবং এটা বন্ধে তিনি কোনো আইন আনবেন কিনা ২১ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে পয়লিয়েভরের কাছে জানতে চাওয়া হয়। জবাবে পয়লিয়েভর বলেন, আমি বিশ^াস করি নারীদের স্থান কেবলমাত্র নারীদের জন্যই থাকা উচিত। জন্মগতভাবে পুরুষদের জন্য নয়।

- Advertisement -

তার এই অবস্থান গত ফলে কনজার্ভেটিভ পার্টির সদস্যরা যে নীতি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিলেন তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। ওই প্রস্তাবে বলা হয়েছে, কারাগার, বাথরুম ও খেলাধুলার মতো জায়গায় নারীদের সিঙ্গেল-সেক্স স্পেসে প্রবেশাধীকার থাকা উচিত।

যুক্তরাষ্ট্রজুড়ে রাজ্য আইনসভায় আইনপ্রণেতারা লিঙ্গ পরিচয়ের ভিত্তিতে নির্ধারিত স্পেস ট্রান্সজেন্ডারদের ব্যবহার নিষিদ্ধ করেছেন সেই বিতর্কও এই আলোচনায় প্রভাব ফেলেছে। পয়লিয়েভর বলেন, এসব স্থানের অনেকগুলো প্রদেশ ও মিউনিসিপালিটিগুলো নিয়ন্ত্রিত। সুতরাং এটা পরিস্কার নয় যে, ফেডারেল সরকার এক্ষেত্রে কী ভূমিকা রাখতে পারে। তবে অবশ্যই ফিমেল স্পোর্টস, ফিমেল চেঞ্জ রুম, ফিমেল বাথরুমগুলো হওয়া উচিত নারীদের জন্যই। জন্মগতভাবে পুরুষদের জন্য নয়।

লিঙ্গ পরিচয় ও সেক্সুয়াল ওরিয়েন্টেশন সম্পর্কিত বিষয়ে সাম্প্রতিক সপ্তাহগুলোতে এ নিয়ে দ্বিতীয়বারের মতো পয়লিয়েভর তার অবস্থান দ্বিতীয়বারের মতো জানিয়ে দিলেন। এ মাসের গোড়ার দিকে তরুণদের লিঙ্গ-সংক্রান্ত থেরাপি গ্রহণে নিষেধাজ্ঞার বিষয়ে আলবার্টার প্রিমিয়র ড্যানিয়েলে স্মিথের বিতর্কিত পরিকল্পনা সম্পর্কে পয়লিয়েভরের কাছে জানতে চাওয়া হয়েছিল। জবাবে পয়লিয়েভর বলেছিলেন, শিশুদেরকে তাদের শরীর সম্পর্কে এ ধরনের পছন্দের সুযোগ থাকা উচিত কেবল তখনই যখন তারা প্রাপ্তবয়স্ক হবে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles