8.8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

টিউশন ফি বাড়াবে না অন্টারিও

টিউশন ফি বাড়াবে না অন্টারিও
প্রদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর ওপর থেকে আর্থিক চাপ কমাতে টিউশন ফি বৃদ্ধির সম্ভাবনা পুরোপুরি বাতিল করে দিয়েছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোড

প্রদেশের কলেজ ও বিশ^বিদ্যালয়গুলোর ওপর থেকে আর্থিক চাপ কমাতে টিউশন ফি বৃদ্ধির সম্ভাবনা পুরোপুরি বাতিল করে দিয়েছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। গত মাসে ফোর্ড টিউশন ফি বাড়াতে চান না বলে ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু ১৩র ফেব্রুয়ারি এ ব্যাপারে এ ব্যাপারে তার সিদ্ধান্ত জানিয়েই দিয়েছেন। টিউশন ফি বৃদ্ধির সম্ভাবনা পুরোপুরি বাতিল করছেন কিনা? একজন সাংবাদিকের এই প্রশ্নের উত্তরে প্রিমিয়ার বলেন, ঠিক তাই।
ফোর্ড সরকার কানাডিয়ান শিক্ষার্থীদের টিউশন ফি ২০১৯ সালে ১০ শতাংশ কমায় এবং তা স্থিতাবস্থায় রেখে দেয়। সেই সঙ্গে নিম্ন আয়ের শিক্ষার্থীদের বিনা টিউশন ফিতে পড়ার সুযোগ দেওয়া সংক্রান্ত সাবেক লিবারেল সরকারের কর্মসূচিটিও বাতিল করেন ফোর্ড।

টিউশন ফি কর্তন ও স্থিতাবস্থায় রাখার পাশাপাশি প্রাদেশিক সরকারের কাছ থেকে কম তহবিল প্রাপ্তি অনেক শিক্ষা প্রতিষ্ঠানকে রাজস্বের জন্য বিকল্প পথ বেছে নিতে হয়। আন্তর্জাতিক শিক্ষার্থীদের ওপর নির্ভরতা বাড়িয়ে দেয় তারা। কারণ, তারা বেশি টিউশন ফি পরিশোধ করে থাকে।

- Advertisement -

সরকারগঠিত একটি প্যানেল গত বছর সরকারের প্রতি টিউশন ফির ওপর থেকে স্থিতাবস্থা তুলে নেওয়ার সুপারিশ করে। সেই সঙ্গে টিউশন ফি এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরিচালন অনুদান বাড়াতে বলে। তবে পোস্ট-সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তহবিল স্থিতিশীল করতে কী পদক্ষেপ নেওয়া হচ্ছে সে ব্যাপারে ফোর্ড এবং কলেজ ও বিশ^বিদ্যালয় সংক্রান্ত মন্ত্রী রজিল ডানলপ কেউই কোনো ইঙ্গিত দেননি।

প্রদেশের সরকারি অর্থায়নে পরিচালিত ২৪টি কলেজের প্রতিনিধিত্বকারী কলেজেস অন্টারিও বলেছে, টিউশন ফি বৃদ্ধির ওপর এই সীমা আরোপের ক্ষতি এরই মধ্যে টের পাওয়া যাচ্ছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles