11.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

সাশ্রয়ী আবাসনের একটি প্রকল্প শুরু

সাশ্রয়ী আবাসনের একটি প্রকল্প শুরু
ময়র বলেন আরও বেশি সাশ্রয়ী আবাসনের অর্থ হলো টরন্টোজুড়ে শক্তিশালী কমিউনিটি

সিটি কর্মকর্তারা ১২ ফেব্রুয়ারি স্কারবোরোতে ২০১টি নতুন সাশ্রয়ী বাড়ি নির্মাণ প্রকল্প শুরু করতে সহায়তা করেছেন। টরন্তো মেয়র অলিভিয়া চাউ তার এজেন্ডার প্রধান অংশগুলোতে গুরুত্বারোপের অংশ হিসেবে এটা করা হয়েছে।
মেয়র বলেন, আরও বেশি সাশ্রয়ী আবাসনের অর্থ হলো টরন্টোজুড়ে শক্তিশালী কমিউনিটি। ২৫ সিওয়েলস রোডের সাশ্রয়ী আবাসন প্রকল্পটি ফেডারেল ও মিউনিসিপাল সরকার এবং অলাভজনক খাতের মধ্যকার সহযোগিতার সফল গল্প। আবাসন সংকট সমাধানে আমাদের এ ধরনের আরও সহযোগিতার দরকার, যার ফলে বাড়ি নির্মিত হবে এবং সবার মধ্যে মালিকানার ধারণা তৈরি হবে।

২৫ সিওয়েলস রোডের নয় তলা ভবনটির নির্মাণকাজ শেষ হবে ২০২৫ সালে। এখানে ২০১টি সাশ্রয়ী ভাড়া বাড়ি থাকবে, এক-শয়নকক্ষের ইউনিট থাকবে ১০০টি, দুই-শয়নকক্ষের ৮৩টি এবং তিন-শয়নকক্ষের ১৮টি। এরপর একই ঠিকানায় আট তলাবিশিষ্ট একটি ভবন নির্মিত হবে। সেখানে ১১৭টি সাশ্রয়ী ভাড়া বাড়ি থাকবে। এর মধ্যে এক-শয়নকক্ষের ইউনিট থাকবে ৬৮টি, দুই-শয়নকক্ষের ৩২টি এবং তিন-শয়নকক্ষের ১৭টি।

- Advertisement -

ভবনগুলো পরিচালনা করবে দ্য ব্রেনিয়ন ওয়ে চ্যারিটেবল ফাউন্ডেশন এবং সেখানে কমিউনিটি গার্ডেন, শেয়ার্ড ডাইনিং এরিয়ার ব্যবস্থা থাকবে। সেই সঙ্গে দক্ষিণ দিকের বিদ্যমান খেলার মাঠটি উন্নত করা হবে।

ইউনিটগুলোতে সিটি কর্তৃপক্ষ ৩৩ লাখ ৭০ হাজার ডলার মূলধনী তহবিল ও ২ কোটি ৭০ লাখ ডলার আর্থিক প্রণোদনা হিসেবে দিচ্ছে। সম্পত্তি কর, উন্নয়ন মাশুল ও পারমিট ফি মওকুফ এর মধ্যে অন্তর্ভুক্ত। ফেডারেল সরকার দিচ্ছে ১ কোটি ৫০ লাখ ডলারের তহবিল। পাশাপাশি অ্যাফোর্ডেবল হাউজিং ফান্ডের মাধ্যমে ৭ কোটি ৯০ লাখ ডলার পরিশোধযোগ্য ঋণও দিচ্ছে।

ডেপুটি মেয়র জেনিফার ম্যাকেলভি বলেন, স্কারবোরোর গুরুত্বপূর্ণ এই আবাসন প্রকল্পটির কাজ শুরু দেখে আমি খুবই খুশি। আমাদের কমিউনিটির সত্যিকারে ও দ্রুততম সময়ে সাশ্রয়ী আবাসনের প্রয়োজন এবং সিটি অব টরন্টো এই চাহিদা পূরণে প্রণিধানযোগ্য পদক্ষেপ নেওয়ায় আমি গর্বিত। ভবনগুলোর নির্মাণ শেষ হওয়ামাত্রই নতুন প্রতিবেশীদের স্বাগত জানানোর অপেক্ষায় আছি।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles