11.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

কার চুরির ঘটনায় কঠোর শাস্তির প্রতিশ্রুতি পয়লিয়েভরের

 

কার চুরির ঘটনায় কঠোর শাস্তির প্রতিশ্রুতি পয়লিয়েভরের

- Advertisement -

প্রধানমন্ত্রী নির্বাচিত হলে গাড়ি চুরির ঘটনায় কঠোর শাস্তির প্রতিশ্রুতি দিয়েছেন কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর। একই অপরাধ একাধিকবার করলে বেশি সময় কারাগারে থাকতে হবে বলেও জানিয়েছেন তিনি।
অন্টারিওর ব্র্যাম্পটনে ৫ ফেব্রুয়ারি নির্বাচনী প্রচারের আদলে এই ঘোষণা দেন তিনি। পয়লিয়েভরের ভাষায় গাড়ি চুরি সংকটের ওপর বিশেষ জোর দেন। লিবারেল সরকারের তথ্য অনুযায়ী, গ্রেটার টরন্টো এরিয়াতে ২০১৫ সালের পর থেকে গাড়ি চুরি ৩০০ শতাংশ বেড়েছে।

পয়লিয়েভর বলেন, দেশে জামিন প্রক্রিয়া আধুনিক করতে লিবারেল সরকার ২০১৯ সালে বিল সি-৭৫ এ পরিবর্তন এনেছে সেটাই এজন্য দায়ী। এই পরিবর্তনের ফলে একই অপরাধ কেউ একাধিকবার করলেও গ্রেপ্তারের কয়েক ঘণ্টার মধ্যে তিনি জামিন পেয়ে যাচ্ছেন। জাস্টিন ট্রুডোর ধরো এবং ছাড়ো নীতির কারণে আমাদের কমিউনিটিগুলোতে অপরাধ ও বিশৃঙ্খলা বেড়ে যাওয়ায় এমনটা ঘটছে।

এই সমস্যা মোকাবিলায় চার-দফা পরিকল্পনা প্রকাশ করেছেন পয়লিয়েভর। এসব পরিকল্পনার মধ্যে রয়েছে, গাড়ি চুরির অপরাধ একাধিকার করলে কারাবাসের মেয়াদ ছয় মাস থেকে তিন বছর করা। গাড়ি চুরির ঘটনায় দোষী সাব্যস্ত হলে গৃহবন্দির ক্ষেত্রে যে যোগ্যতা উল্লেখ আছে তা অপসারণ করা। সংঘবদ্ধ অপরাধ চক্রের পক্ষে গাড়ি চুরির অপরাধ করলে তাকে গুরুতর হিসেবে বিবেচনা করা। একই অপরাধ একাধিকবার সংঘটনকারীদের যাতে কারাদ- হয়, জামিন নয় সেজন্য বিল সি-৭৫ এর ধরো ও ছাড়ো নীতি প্রত্যাহার করা।

গাড়ি চুরির ওপর লিবারেলদের আহুত জাতীয় সম্মেলনের আগে এই প্রতিশ্রুতি দিলেন পয়লিয়েভর। ৮ ফেব্রুয়ারির ওই সম্মেলনে চোরাই গাড়ি মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় পাঠানো বন্ধেল উপায় খুঁজে দেখা হবে বলে গত জানুয়ারিতে ঘোষণা করে সরকার।

- Advertisement -

Related Articles

Latest Articles