23.3 C
Toronto
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

আরও বেশি সঞ্চিতি সংরক্ষণের মুখে কানাডিয়ান ব্যাংক

আরও বেশি সঞ্চিতি সংরক্ষণের মুখে কানাডিয়ান ব্যাংক
স্কশিয়া ব্যাংকের একজন কর্মকর্তা বলেন তার ব্যাংকও মন্দ ঋণের বিপরীতে বাড়তি নিরাপত্তা সঞ্চিতি রাখতে হবে বলে মনে করছে

উচ্চ সুদের হার ব্যবসা প্রতিষ্ঠান ও ভোক্তাদের ব্যয়ের সিদ্ধান্তকে বিলম্বিত করছে বলে জানিয়েছেন কানাডিয়ান ব্যাংকগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তারা। এর ফলে চলতি বছর তাদের মন্দ ঋণের বিপরীতে বেশি পরিমাণ সঞ্চিতি সংরক্ষণ হতে পারে বলে মনে করছেন তারা।

আরবিসির একজন কর্মকর্তা বলেন, এ বছর মন্দ ঋণের বিপরীতে নিরাপত্তা সঞ্চিতি বাড়বে বলে মনে হচ্ছে। বাণিজ্যিক ঋণ বিতরণ চাপের মধ্যে থাকার অংশ এটি। মর্টগেজ গ্রহীতাদের অতিরিক্ত প্রায় ২০ শতাংশ বা মাসে ৪০০ ডলার পরিশোধের সঙ্গে খাপ খাইয়ে নিতে হচ্ছে। কিন্তু উচ্চ বেতন ও সঞ্চয় এই প্রভাব কমিয়ে আনতে ভূমিকা রাখছে।

- Advertisement -

তিনি বলেন, ২০২৩ সালে আমাদের অভিজ্ঞতা বলছে, ভোক্তারা সঞ্চয় খুবই ভালোভাবে ব্যবহার করেছেন। প্রয়োজন হলে তাদের ব্যয়ের অভ্যাসও পরিবর্তন করেছেন। এটাও মনে রাখতে হবে যে, কিস্তি পরিশোধ ২০ শতাংশ বাড়লেও ২০ শতাংশ বেতনও বেড়েছে।

ঋণগ্রহীতারা নতুন বছরের চ্যালেঞ্জ বিগত বছরের মতো মোকাবিলা করতে সক্ষম হবেন বলে আশা করলেও বেশ কিছু ক্ষেত্রে ২০২৪ সাল আরেকটু খারাপ হবে। বিশেষ করে যুক্তরাষ্ট্রে বাণিজ্যিক আবাসন, বহু পরিবারের আবাসন বাজার, পুঁজি বাজারের ক্ষেত্রে।

স্কশিয়া ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, তার ব্যাংকও মন্দ ঋণের বিপরীতে বাড়তি নিরাপত্তা সঞ্চিতি রাখতে হবে বলে মনে করছে। তবে ২০২৩ সালের ঋণ পনির্গঠনের পর এ বছরের পথটা অনেকটা স্থিতিশীল থাকবে।

- Advertisement -

Related Articles

Latest Articles