23.3 C
Toronto
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

কানাডা মন্দায় পড়েছে বলে মনে করে ৮৩% অন্টারিওবাসী

কানাডা মন্দায় পড়েছে বলে মনে করে ৮৩% অন্টারিওবাসী
২০২৪ সালে কানাডিয়ান অর্থনীতি নিয়ে উচ্চাশা নেই অধিকাংশ অন্টারিওবাসীর নতুন এক সমীক্ষায় এমনটাই উঠে এসেছে

২০২৪ সালে কানাডিয়ান অর্থনীতি নিয়ে উচ্চাশা নেই অধিকাংশ অন্টারিওবাসীর। নতুন এক সমীক্ষায় এমনটাই উঠে এসেছে। সমীক্ষায় অংশ নেওয়া অন্টারিওবাসীরা তাদের ব্যক্তিগত আর্থিক অবস্থা নিয়েও খুব একটা স্বস্তিতে নেই।

সমীক্ষায় অংশ নেওয়া ৮৩ শতাংশ অন্টারিওবাসী মনে করেন কানাডা মন্দার মধ্যে রয়েছে। দেশ প্রবৃদ্ধিতে আছে বলে মনে করেন মাত্র ১০ শতাংশ অন্টারিওবাসী।

- Advertisement -

যদিও কারিগরিভাবে কানাডা এই মুহূর্তে মন্দার মধ্যে নেই, তবে অন্টারিওবাসী যে কষ্টে রয়েছে সেটা এর মধ্য দিয়ে উঠে এসেছে। কোনো দেশে টানা দুই প্রান্তিক নেতবিচাক প্রবৃদ্ধি হলে দেশটি মন্দায় পড়েছে বলে মনে করেন অর্থনীতিবিদরা।

পরবর্তী বছরে পরিস্থিতির যে উন্নতি হবে এমনটা আশা করেন না লোকজন। কানাডিয়ানরা মনে করছেন, উচ্চ মূল্যস্ফীতির সময়ের দিকে যাচ্ছে তারা। সেই সঙ্গে কিছু সময়ের জন্য উচ্চ অর্থনৈতিক অস্থিতিশীলতার মধ্যেও পড়তে হবে।

গবেষণায় এটাও দেখা গেছে যে, আগামী ১২ মাসে ব্যক্তিগত আর্থিক অবস্থা নিয়ে খুব একটা আশাবাদী হতে পারছেণ না অন্টারিওবাসী। সমীক্ষায় অংশ নেওয়া কমপক্ষে ৪৬ শতাংশ অন্টারিওবাসী মনে করেন ২০২৪ সালে তারা অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়বেন। মূল্যবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে চলতে পারবেন বলে মনে করেন সমীক্ষায় অংশ নেওয়া মাত্র ৮ শতাংশ অন্টারিওবাসী।

তথ্য অনুযায়ী, গত ২৯ বছরে কোম্পানিটি যত সমীক্ষা করেছে তার মধ্যে ২০২৪ সালের অর্থনৈতিক পূর্বাভাস সবচেয়ে আশাবাদী মনে হচ্ছে। সর্বশেষ অর্থনীতি নিয়ে আত্মবিশ্বাস এতটা তলানিতে ছিল ২০০৮ সালের মন্দার পর।

অন্টারিওতে খাদ্য ও গ্রোসারির উচ্চ মূল্য নিয়ে চাপ তৈরি করছে সমীক্ষায় অংশ নেওয়া ৪৪ শতাংশ উত্তরদাতার ওপর। আবাসন উদ্বেগের বড় কারণ হয়ে উঠেছে সমীক্ষায় অংশ নেওয়া ৩৬ শতাংশ অন্টারিওবাসীর কাছে। কারণ, গ্যাসের দাম ২৭ শতাংশ বেড়ে গেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles