17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

বসন্তে আবাসন বাজার চাঙ্গা হওয়ার সম্ভাবনা কম

বসন্তে আবাসন বাজার চাঙ্গা হওয়ার সম্ভাবনা কম
ব্যাংক অব কানাডা টানা পাঁচবার নীতিনির্ধারণী সুদের হার অপরিবর্তিত রাখার পর জাতীয় আবাসন বাজার ঘুরে দাঁড়ানোর অপেক্ষায় আছে বলে বলছেন অর্থনীতিবিদরা

ব্যাংক অব কানাডা টানা পাঁচবার নীতিনির্ধারণী সুদের হার অপরিবর্তিত রাখার পর জাতীয় আবাসন বাজার ঘুরে দাঁড়ানোর অপেক্ষায় আছে বলে বলছেন অর্থনীতিবিদরা। তবে বড় ধরনের চাঙ্গাভাবের আশা করছেন না তারা।

৯ এপ্রিল সুদের হার সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের সময় তা আবারও অপরিবর্তিত রাখবে বলে প্রত্যাশা করা হচ্ছে। তবে এর পরে তা কোন দিকে মোড় নেবে সেটা এখনো স্পষ্ট নয়। এ বছরের শেষ দিকে সুদের হার মোটামুটি কমানো হতে পারে। কারো কবারো মতে, জুনেই সুদের হার কর্তন শুরু করতে পারে কেন্দ্রীয় ব্যাংক। অর্থাৎ, বাজারের বাইরে থাকা ক্রেতারা বাজারে ফেরার আগে কয়েক মাস সময় নিতে পারে। এই অনিশ্চয়তা কিছু ক্রেতাকে পুরো বসন্তজুড়ে সতর্ক অবস্থানের দিকে ঠেলে দিতে পারে বলে জানিয়েছেন টিডি ব্যাংকের অর্থনীতিবিদ রিশি সোন্ধি।

- Advertisement -

তিনি বলেন, এটাকেত আমি অস্পষ্ট দৃশ্যপট বলে মনে করি এবং এটা বাজারের কিছু কার্যক্রমের রাশ টেনে ধরতে পারে। কানাডার আবাসন বাজারে শিগগিরই যেকোনো কিছু ঘটতে পারে। সুদের হার কর্তনের মতো ঘটনা ঘটলে বিক্রয় ও মূল্য দুইই বেড়ে যাবে।
দ্য কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশন (সিআরইএ) বাড়ি বিক্রি ও মূল্য সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদনে এই ইঙ্গিত দিয়েছে যে, আবাসন বাজারের জন্য এ বছরের ফেব্রুয়ারি হতে পারে তুলনামূলকভাবে সবচেয়ে কম ঘটনাবহুল মাস।

সিআরইএর চেয়ার ল্যারি সারকুয়া গত মাসে এক বিবৃতিতে বলেছিলেন, দুই বছর ধরে বাড়ি বিক্রিতে নিস্তেজতার পর তা চাঙ্গা হতে চলেছে। এ অবস্থায় ক্রেতারা ব্যাংক অব কানাডার ইঙ্গিত পর্যন্ত নাকি বসন্তে লিস্টিং পর্যন্ত অপেক্ষা করবেন সেটা জানা কঠিন।

- Advertisement -

Related Articles

Latest Articles