20.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

আত্মহত্যার পথ থেকে যেভাবে ফিরেছিলেন এ আর রহমান!

আত্মহত্যার পথ থেকে যেভাবে ফিরেছিলেন এ আর রহমান!
এ আর রহমান

গত বছরের অন্যতম বিতর্কিত বিষয় ছিল বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের গান ‘কারার ঐ লৌহ কপাট’। গানটি নতুন সুরে তৈরি করেছিলেন মোজার্ট অব মাদ্রাজ এ আর রহমান। ‘পিপ্পা’ ছবিতে ব্যবহৃত এই গান প্রকাশ্যে আসার পর নজরুল ভক্তদের সব ক্ষোভ গিয়ে পড়ে তার ওপর।

সেই বিতর্কের পর রহমানকে মুখ খুলতে দেখেননি কেউ। কোনো মন্তব্যও আসেনি তার। তবে নতুন বছরে কথা বললেন তিনি। যদিও সেই বিতর্ক নিয়ে তিনি কোনো মন্তব্য করেননি। সম্প্রতি একটি অনুষ্ঠানে ‘দ্য অক্সফোর্ড ইউনিয়ন ডিবেটিং সোসাইটি’র শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছিলেন রহমান।

- Advertisement -

আলোচনায় উঠে আসে অনেক ধরনের বিষয়। সেখানেই সুরকার জানান, তার মা শিখিয়েছিলেন, কীভাবে জীবনে ব্যর্থতার মুখোমুখি হতে হয়। কীভাবে নেতিবাচক ভাবনা থেকে বেরিয়ে আসা যায়।

রহমান বলেন, ‘ছোটবেলায় অনেক সময় নিজেকে শেষ করে ফেলার কথা আসত মাথায়। সেই ভাবনা থেকে নিজেকে বের করতে অনেক কষ্ট হয়েছে। মা বলেছিলেন, যখন আমি অন্যের জন্য বাঁচব তখন এসব ভাবনা মাথায় আসবে না।’ মায়ের সেই কথাগুলো এখনও ভোলেননি তিনি।

মোজার্ট অব মাদ্রাজ মনে করেন, স্বার্থপর না হয়ে অন্য কারো জন্য বাঁচলে সেটাকেই জীবন বলে। কারো জন্য সুর বাঁধা হোক কিংবা কারো জন্য খাবার কেনা— নিজের জন্য না ভেবে চারপাশের মানুষের কথা ভাবলে কখনো নেতিবাচক চিন্তা মনকে প্রভাবিত করে না।

- Advertisement -

Related Articles

Latest Articles