6.1 C
Toronto
সোমবার, ফেব্রুয়ারি ২৬, ২০২৪

হাসপাতাল থেকে ফিরেছেন খালেদা জিয়া, বাসাতেই চলবে চিকিৎসা

হাসপাতাল থেকে ফিরেছেন খালেদা জিয়া, বাসাতেই চলবে চিকিৎসা
ছবি সংগৃহীত

আজ বিকেলে হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয় খালেদা জিয়াকে। টানা ৫ মাস ২ দিন পর হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আজ বৃহস্পতিবার বিকেল ৫টায় হাসপাতাল ছেড়ে গুলশানের বাসার উদ্দেশে রওনা হন তিনি। এ সময় তাঁর সঙ্গে ছিলেন দলের ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন।

গত বছর ৯ আগস্ট অসুস্থ হয়ে পড়লে মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্তে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় খালেদা জিয়াকে।

- Advertisement -

এরপর থেকে সেখানেই ভর্তি ছিলেন তিনি।

খালেদা জিয়া বাসায় ফিরলে তাঁকে দেখতে আসেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খান, নজরুল ইসলাম ও সেলিমা রহমান।

হাসপাতালে থাকাকালীন খালেদা জিয়ার ফুসফুসে পানি জমা ও রক্তক্ষরণ বন্ধে ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট (টিপস) পদ্ধতিতে গত অক্টোবরে অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন করেছিলেন মার্কিন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

৭৮ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রী দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, লিভার, কিডনি, ফুসফুস ও হৃদরোগে ভুগছেন।

হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধানে তাঁর চিকিৎসা চলে।

লিভার সিরোসিসের জটিলতা বেড়ে যাওয়ায় অনেক দিন থেকেই তাঁর বারবার বুকে-পেটে তরল জমে আসছিল। এই সমস্যা উপশম করতে ‘টিপস’ করার প্রয়োজন দেখা দেয়। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের লিভার ও কিডনি ট্রান্সপ্লান্ট বিশেষজ্ঞ অধ্যাপক হামিদ রব, ইন্টারভেনশনাল অনকোলজি বিভাগের অধ্যাপক ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস এবং হেপাটোলজি বিভাগের অধ্যাপক জেমস পিটার হ্যামিলটন ঢাকায় আসেন।

এরপর তাঁরা মেডিক্যাল বোর্ডের সদস্যদের সঙ্গে দফায় দফায় বৈঠক করে খালেদা জিয়ার অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।

- Advertisement -

Related Articles

Latest Articles