9.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

অন্টারিও অ্যানার্জি বোর্ডের সিদ্ধান্ত বাতিলের ঘোষণা

অন্টারিও অ্যানার্জি বোর্ডের সিদ্ধান্ত বাতিলের ঘোষণা
জ্বালানিমন্ত্রী টড স্মিথ

অন্টারিও অ্যানাজিং বোর্ড (ওইবি) কক্ষচ্যুত হয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে, যার ফলে প্রাকৃতিক গ্যাস ব্যবহার করে নতুন ঘর গরম করার ব্যয় বাড়বে বলে জানিয়েছেন প্রদেশের জ্বালানিমন্ত্রী। সেই সঙ্গে এই সিদ্ধান্ত বাতিল করারও ঘোষণা দিয়েছেন তিনি।

যদিও পরিবেশবাদী গ্রুপগুলো বলছে, ওইবির এই সিদ্ধান্ত পরিবেশ এবং অন্টারিওবাসীর জন্য বিরাট বিজয়। কারণ, এর মধ্য দিয়ে হিট পাম্পের মতো পরিবেশবান্ধব হিটিং ও কুলিং ব্যবস্থা গ্রহণে উৎসাহিত করা হবে। সিদ্ধান্তটি বদলালে তা হবে এনব্রিজ গ্যাসের হাতে উপহার তুলে দেওয়ার শামিল।

- Advertisement -

ওইবির এই সিদ্ধান্ত এমব্রিজের রেট অ্যাপ্লিকেশনের সঙ্গে সম্পর্কিত। এমব্রিজ প্রদেশের সিংহভাগ প্রাকৃতিক গ্যাসের গ্রাহকদের সেবা দিয়ে থাকে। অ্যানার্জি বোর্ড বলেছে, প্রতিষ্ঠানটির দীর্ঘমেয়াদি পরিকল্পনা যুক্তিযুক্ত নয়। কারণ, তারা ধরে নিয়েছে যে, প্রত্যেক নতুন বাড়ি গ্যাস সেবার আওতায় আসবে এবং এসব বাড়ির ক্রেতারা বিদ্যুতায়ন সত্ত্বেও ৪০ বছর পর্যন্ত গ্যাসের আওতায় থাকবে।
এই প্রবণতা সত্ত্বেও এমব্রিজের পূর্বাভাসে সর্বোচ্চ চাহিদার সময় প্রাকৃতিক গ্যাসের প্রবৃদ্ধি অব্যাহত থাকার কথা বলা হয়েছে। এর ফলে আগামী দশ বছরে মূলধনী পুঁজি ব্যয় হবে ১ হাজার ৪০০ কোটি ডলার। বিভক্ত সিদ্ধান্তে এমনটাই লিখেছে বোর্ড।

ওইবি তাদের সিদ্ধান্তে বলেছে, ৪০ বছরে গ্রাহকদের প্রাকৃতিক গ্যাস সংযোগ খরচ অবলোপনের ব্যাপারে এমব্রিজের যে ব্যবসায়িক পরিকল্পনা তার ফলে গ্রাহকদের সম্পদ ঝুঁকিতে ফেলে দেবে। কারণ, কিছু গ্রাহক অবসম্ভাবিভাবে প্রাকৃতিক গ্যাস থেকে বেরিয়ে আসবেন এবং এজন্য যে ব্যয় তা ভবিষ্যৎ রেটপেয়ারদের পরিশোধ করতে হবে। ডেভেলপাররা যদি গ্যাস লাইনের দিকে না যায় তাহলে গ্রাহকরা উপকৃত হবেন।

ওইবি এক্ষেত্রে তাদের এখতিয়ারের বাইরে গিয়ে কাজ করেছে বলে জানিয়েছেন জ¦ালানিমন্ত্রী টড স্মিথ। তিনি বলেন, যেসব মিউনিসিপালিটির সঙ্গে আমি বৈঠক করেছি তাদের বেশিরভাগই তাদের কমিউনিটিতে প্রাকৃতিক গ্যাসের সম্প্রসারণ চায়। কারণ, ঘর গরম করার জন্য এটাই সবচেয়ে সাশ্রয়ী ও দক্ষ উপায়। এই সিদ্ধান্তের ফলে গ্রাহকদের সেই সুযোগ থাকবে না বলে আমি মনে করি। গ্রাহকরা প্রাকৃতিক গ্যাস চাইছে এবং এই সিদ্ধান্ত তাদেরকে একটা দিকেই নিয়ে যাবে, যা হচ্ছে বিদ্যুতায়ন। ওইবির সিদ্ধান্ত বদলের জন্য আমি আইন প্রস্তাবের কথা ভাবছি।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles