7.1 C
Toronto
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

রিচমন্ড হিলে লাইসেন্স ছাড়াই বাড়ি বিক্রি ডেভেলপারের

রিচমন্ড হিলে লাইসেন্স ছাড়াই বাড়ি বিক্রি ডেভেলপারের
রিচমন্ড হিলে অবৈধভাবে বাড়ি বিক্রির ঘটনায় এক ডেভেলপারকে প্রায় ১ লাখ ৮০ হাজার ডলার পরিশোধের নির্দেশ দিয়েছেন অন্টারিওর একটি আদালত

রিচমন্ড হিলে অবৈধভাবে বাড়ি বিক্রির ঘটনায় এক ডেভেলপারকে প্রায় ১ লাখ ৮০ হাজার ডলার পরিশোধের নির্দেশ দিয়েছেন অন্টারিওর একটি আদালত। লাইসেন্স ছাড়াই একটি নতুন বাড়ি বিক্রির ঘটনায় আইডিয়াল (বিসি) ডেভেলপমেন্ট ইনকর্পোরেশন দোষী সাব্যস্ত হয়েছে বলে জানিয়েছে হোম কনস্ট্রাকশন রেগুলেটরি অথোরিটি (এইচসিআরএ)। অন্যান্য অভিযোগেও দোষী সাব্যস্ত হয়েছে ডেভেলপারটি।

এইচসিআরএ জানিয়েছে, রিচমন্ড হিলে নতুন বাড়ি বাবদ ক্রেতাদের কাছ থেকে বড় অংকের অর্থ জমা নেয়। এ ঘটনার তদন্তের ফলে এইচসিআরএ আইডিয়ালের (বিসি) বিরুদ্ধে অন্টারিও নিউ হোম ওয়ারেন্টিজ প্ল্যান অ্যাক্টের আওতায় ২০২১ সালে অভিযোগ দায়ের করে।

- Advertisement -

গত সপ্তাহে নিয়ন্ত্রক সংস্থাটি জানায়, আদালত ডেভেলপারটিকে অবৈধভাবে বাড়ি বিক্রির দায়ে ১৫ হাজার ৬২৫ ডলার এবং তল্লাশির সময় প্রয়োজনীয় তথ্য-প্রমাণ দেখাতে ব্যর্থ হওয়ায় ১৮ হাজার ৭৫০ ডলার জরিমানা করেছে। পাশাপাশি আদালত এইচসিআরএর অনুকূলে দেড় লাখ ডলার প্রদানে ডেভেলপার প্রতিষ্ঠানটির প্রতি নির্দেশ দিয়েছে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা যাতে কিছুটা হলেও ক্ষতি পুষিয়ে নিতে পারে সেজন্য তাদের মধ্যে এই অর্থ বিতরণ করবে এইচসিআরএ।

এইচসিআরএর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও রেজিস্ট্রার ওয়েন্ডি ময়ার এক বিবৃতিতে বলেছেন, এই ফলাফল যে কেউ বাড়ি নির্মাণ করতে চাইলে যে তাকে এইচসিআরএর কাছ থেকে বৈধ নিবন্ধন নিতে হবে সেই বার্তায় প্রতিষ্ঠা করেছে। এই ইনস্টিটিউট ক্রেতাদেরকে তাদের হারানো অর্থের ক্ষতিপূরণ না দিলেও এটা কিছুটা হলেও তাদের আাির্থক ক্ষতি পুষিয়ে দিতে সহায়ক হবে বলে আমাদের আশা।
এ ছাড়া এইচসিআরএ আইডিয়াল ডেভেলপমেন্টস ইনকর্পোরেশনের সব এবং এ-সংক্রান্ত

কোম্পানিগুলোর নিবন্ধন নবায়ন করবে না বলে জানিয়েছে। ময়ার বলেন, অবৈধ ভবন নির্মাণ এবং বিক্রির বিরুদ্ধে এইচসিআরএ তাদের তদন্ত ও পদক্ষেপ গ্রহণ অব্যাহত রাখবে। ভোক্তাদের সুরক্ষায় এবং একজন ক্রেতা যখন তার জীবনের সবচেয়ে বড় ক্রয়টি করেন তখন তার মধ্যে আত্মবিশ্বাস তৈরিতে উচ্চ পেশাদারী আদর্শমান বাস্তবায়ন করা এই খাতের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

- Advertisement -

Related Articles

Latest Articles