15.5 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

ফোর্টিসবিসির নতুন গ্যাস পাইপলাইনের আবেদন বাতিল

ফোর্টিসবিসির নতুন গ্যাস পাইপলাইনের আবেদন বাতিল
ওকানাগান ক্যাপাসিটি আপগ্রেড ওসিইউ প্রকল্পের আওতায় ৩০ কিলামিটার দীর্ঘ নতুন পাইপলাইন দেখা যাওয়ার কথা ছিল

ওকানাগান ক্যাপাসিটি আপগ্রেড (ওসিইউ) প্রকল্পের আওতায় ৩০ কিলামিটার দীর্ঘ নতুন পাইপলাইন দেখা যাওয়ার কথা ছিল। উত্তর দিক থেকে এটা যাওয়ার কথা ছিল পেনটিক্টন থেকে চুট লেক পর্যন্ত। পাইপলাইনে গ্যাসের প্রবাহ ঠিক রাখতে নতুন দুটি পাওয়ার স্টেশনও করার কথা।
প্রদেশের প্রধান গ্যাস ইউনিটিলিটি ফোর্টিসবিসি বলেছে, আগামী দুই দশকে সাউদার্ন ইন্টেরিওরের চাহিদা মেটাতে ওসিইউ প্রকল্প দরকার ছিল।

বিসিইউসিকে তারা জানিয়েছে, বিদ্যমান পাইপলাইন অবকাঠামোর কারণে ২০২৬/২৭ সালের শীতে প্রাকৃতিক গ্যাসের চাহিদা মেটাতে পারবে না। ব্রিটিশ কলাম্বিয়ায় ঘর গরম করতে প্রধানত প্রাকৃতিক গ্যাসের ব্যবহার হয়ে থাকে।

- Advertisement -

ওকানাগান ক্যাপাসিটি আপগ্রেড (ওসিইউ) প্রকল্পের আওতায় পেনটিক্টন থেকে থেকে নারামাটার দিকে ৩০ কিলোমিটার দীর্ঘ নতুন পাইপলাইন স্থাপনের কথা। যদিও প্রদেশের স্বাধীন জ¦ালানি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বিসিইউসি এটা দেখেছে যে, ক্লিনবিসি পরিকল্পনার আওতায় প্রদেশ জীবাশ্ম জ¦ালানি থেকে সরে আসতে চাইলেও ফোর্টিসবিসি প্রাকৃতিক গ্যাসের চাহিদা একইরকম রাখতে বা কমাতে পারেনি।
২২ ডিসেম্বর প্রকাশিত বিসিইউসি প্যানেল রিপোর্টে বলা হয়েছে, সবশেষে প্যানেল আটা খুঁেজে পেয়েছে যে, ফোর্টিসবিসির আবেদন যদি পুরোপুরি বা আংশিক বাতিল করা হয় তাহলে সর্বোচ্চ ব্যবহারের সময় চাহিদার যে প্রবৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে তা ঘটবে না।

দুই সদস্যের প্যানেল দেখেছে, জনগণের সুবিধার জন্য প্রকল্পটি অত্যাবশ্যকীয় নয়। এতে জনগণের স্বার্থও নেই। জনগণের মতামত এবং পেনটিক্টন ইন্ডিয়ান বোর্ডের (পিআইবি) মতো কিছু অংশীজনের মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্তে পৌঁছেছে তারা।

এতে বলা হয়েছে, হিটিং অবকাঠামোয় বৈদ্যুতিকীকরণে প্রদেশের পরিবেশ পরিকল্পনায় উৎসাহিত করা হয়েছে। বিশেষ করে নতুন বাড়িতে প্রথাগত প্রাকৃতিক গ্যাস হিটারের পরিবর্তে হিট পাম্প স্থাপনে উৎসাহ দেওয়া হয়েছে।

বিসিইউসির সিদ্ধান্ত পর্যালোচনা করে দেখা হচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ফোর্টিসবিসি।

- Advertisement -

Related Articles

Latest Articles