25.7 C
Toronto
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

হাউস অব কমন্সে অতিথি আমন্ত্রণের নতুন নীতিমালা

হাউস অব কমন্সে অতিথি আমন্ত্রণের নতুন নীতিমালা
৯৮ বছর বয়সী হানকাকে আমন্ত্রণ জানানো এবং তাকে নায়ক হিসেবে আখ্যা দেওয়া লিবারেল এমপি অ্যান্থনি রোটা তার সিদ্ধান্তের জন্য স্পিকারের পদ থেকে পদত্যাগ করেন

হাউস অব কমন্সে সুনির্দিষ্ট কোনো অতিথিকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে নতুন নীতিমালা বাস্তবায়নের কথা ভাবছেন স্পিকার গ্রেগ ফারগাস। নাৎসি ইউনিটে যুদ্ধ করা এক ব্যক্তির ব্যাপারে কিছু না জেনে এমপিরা তাকে দুই দফা সম্মান জানানোর ঘটনার পর এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

অতিথিদের স্বীকৃতি সংক্রান্ত খসড়া নীতিমালা সব সংসদ নেতা এবং সংসদের অন্য কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ফারগাসের মুখপাত্র ম্যাথিউ গ্র্যাভেল। এক বিবৃতিতে তিনি বলেছেন, এমপিদের কাছে পাঠানোর আগে নীতিমালায় তাদের মতামত অন্তর্ভুক্ত করা হবে।
সংসদ নেতারা খসড়া নীতিমালার ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি এবং গ্র্যাভেলও এ ব্যাপারে এই মুহূর্তে কিছু বলতে পারছেন না বলে জানিয়েছেন।

- Advertisement -

সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে লড়াইয়ে নাৎসিদের সৃষ্ট স্বেচ্ছাসেবক ইউনিট ওয়াফেন-এসএস গ্যালিসিয়া ডিভিশনের হয়ে যুদ্ধ করেছিলেন ইয়ারোস্লাভ হানকা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বক্তব্য শোনার জন্য গত সেপ্টেম্বরে তাকে হাউস অব কমন্সে আমন্ত্রণ জানানো হয়েছিল। ৯৮ বছর বয়সী হানকাকে আমন্ত্রণ জানানো এবং তাকে নায়ক হিসেবে আখ্যা দেওয়া লিবারেল এমপি অ্যান্থনি রোটা তার সিদ্ধান্তের জন্য স্পিকারের পদ থেকে পদত্যাগ করেন। গত অক্টোবরে রোটার উত্তরসূরী নির্বাচিত হন ফারগাস।

ওই ঘটনার জন্য ক্ষমা চেয়ে রোটা বলেন, হানকাকে আমন্ত্রণের দায় তার একার। প্রধানমন্ত্রীর কার্যালয় এবং ইউক্রেনিয়ান প্রতিনিধি কেউই এ ব্যাপারে অবগত ছিল না।

ওই ঘটনার জন্য সংসদের পক্ষ থেকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও ক্ষমা চান। জ্যেষ্ঠ কানাডিয়ান রাজনীতিকরা ওই পর্বকে আন্তর্জাতিক বিড়ম্বনা হিসেবে আখ্যায়িত করেন। আর রাশিয়া এই বিতর্ককে অপপ্রচারের অস্ত্র হিসেবে ব্যবহার করে ইউক্রেনে তাদের অভিযানকে বৈধতা দেওয়ার চেষ্টা করে।
সংসদে হানকাকে সম্মান জানানোয় অনেক এমপি তাদের বিরক্তির কথা প্রকাশ করেন পরে।

কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর কীভাবে আমন্ত্রণের ঘটনা ঘটল তা খতিয়ে দেখতে শুনানির দাবি জানান।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles