9.6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

এক্সিবিশন প্লেসে রিসপাইট সেন্টার

এক্সিবিশন প্লেসে রিসপাইট সেন্টার
এক্সিবিশন প্লেসের বেটার লিভিং সেন্টারে অবস্থিত ২৪ ঘণ্টার রিসপাইট সেন্টারটিতে বিশ্রাম খাবার এবং রেফারেল সেবার ব্যবস্থা রয়েছে

ডাউনটাউনে ২১ ডিসেম্বর ২৪০ শয্যার একটি রিসপাইট সেন্টার খুলেছে সিটি অব টরন্টো। গৃহহীন লোকদের সেবার অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এক্সিবিশন প্লেসের বেটার লিভিং সেন্টারে অবস্থিত ২৪ ঘণ্টার রিসপাইট সেন্টারটিতে বিশ্রাম, খাবার এবং রেফারেল সেবার ব্যবস্থা রয়েছে।

- Advertisement -

সিটি কর্তৃপক্ষ বলছে, ২১ ডিসেম্বর থেকে প্রতিদিন ৪০টি করে আসন যুক্ত হবে। ২৬ ডিসেম্বর পর্যন্ত পূর্ণাঙ্গ ধারণক্ষমতায় এটির কার্যক্রম শুরু না হওয়া পর্যন্ত এটা চলবে। মার্চের শেষ নাগাদ কর্মসূচিটি চালু থাকবে।

তাপমাত্রা আরও কমতে থাকায় নগরীর গৃহহীন জনগোষ্ঠীর সেবার সার্বিক যে পরিকল্পনা তার একটি অংশ হচ্ছে এই সেন্টার। পরিকল্পনায় বাড়তি শেল্টার স্পেস, ওয়ার্মিং সেন্টার এবং ইয়ুথ শেল্টার স্পেসের ব্যবস্থাও রয়েছে। যদিও সব ধরনের চেষ্টা সত্ত্বেও একে যথেষ্ট মনে করছেন না সিটি কর্মকর্তারা। জায়গা না থাকায় সেপ্টেম্বর থেকে প্রতি রাতে গড়ে প্রায় ২০০ জনকে নিয়মিত নগরীর শেল্টার সিস্টেম থেকে ফিরিয়ে দেওয়া হচ্ছে। সম্প্রতি এ সংখ্যা আরও বেড়ে ৩০০-এর কোটায় পৌঁছেছে।

সিটি কর্তৃপক্ষ একাধিকবার বলেছে, শরনার্থী ও আশ্রয়প্রার্থীরা নগরীর গৃহহীন জনগোষ্ঠীর বড় অংশ হওয়ায় এই সমস্যা দেখা দিয়েছে। এ ছাড়া আশ্রয়প্রার্থীরা আসার পর ফেডারেল সরকারও তাদের আবাসনের জন্য যথেষ্ট কাজ করছে না।

আরও বেশি সেবা ও তহবিল চেয়ে সম্প্রতি ফেডারেল সরকারের কাছে একাধিক প্রস্তাব দেওয়া হয়েছে। বিশেষ করে শেল্টার সিস্টেমের জন্য যাতে প্রাদেশিক অর্থ ছাড়ের ব্যবস্থা হয় সেজন্য অটোয়ার প্রতি ম্যাচিং ফান্ড চাওয়া হয়েছে।

কাউন্সিলর আলেজান্দ্রা ব্রাভো বলেন, প্রত্যেক শহর ও নগরে গৃহহীনতা ও সাশ্রয়ী আবাসনের স্কংট মানবিক জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সিটি বা দেশ কেউই এটা অস্বীকার করতে পারবে না। আজ আপনারা যা শুনেছেন তা হচ্ছে সিটি অব টরন্টো আবারও এই চাহিদা পূরণে হাত বাড়িয়ে দিচ্ছে।

নগরীর হিসাব অনুৃযায়ী, শেল্টার সিস্টেমে শরনার্থীদের সেবায় ২০২৪ সালে ২৫ কোটি ডলার খরচ হবে। শেল্টার, সাপোর্ট অ্যান্ড হাউজিং বাবদ সার্বিক যে ৭৪ কোটি ৭০ লাখ ডলারের বাজেট তার অংশ এটি। এই বাজেট আগের বছরের চেয়ে ২০ কোটি ডলার বেড়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles