27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

২০২৪ হবে অর্থনৈতিক রূপান্তরের বছর

২০২৪ হবে অর্থনৈতিক রূপান্তরের বছর
ব্যাংক অব কানাডার গভর্নর টিক ম্যাকক্লেম

২০২৪ অর্থনৈতিক রূপান্তরের বছর হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ব্যাংক অব কানাডার গভর্নর টিক ম্যাকক্লেম। কারণ, উচ্চ সুদের হার অর্থনীতিকে মন্থর করে মূল্যস্ফীতি কমিয়ে আনছে।

বছরের শেষ বক্তৃতায় গভর্নর আগামী বছর তার নমনীয় অর্থনীতির প্রত্যাশার কথা তুলে ধরেন। সেই সঙ্গে সুদের হার হ্রাসের আালোচনায় কেন্দ্রীয় ব্যাংকের জন্য ক্রাইটেরিয়ার কথাও উল্লেখ করেন।

- Advertisement -

তিনি বলেন, অতীতের সুদের হার বৃদ্ধি অর্থনীতিতে কাজ করতে থাকবে। এর ফলে খরচ কমার পাশাপাশি প্রবৃদ্ধি ও কর্মসংস্থানে শ্লথতা অব্যাহত থাকবে। দুর্ভাগ্যবশত মূল্যস্ফীতির অবশিষ্ট স্্েরাত থেকে বেরিয়ে আসতে এটা প্রয়োজন। অর্থনীতির এই দুর্বলতাই মূল্যস্ফীতির লক্ষ্য অর্জনে সহায়ক হবে, শেষ পর্যন্ত যা সুদের হার হ্রাসের আলোচনার দরজা খুলে দেবে।

তবে কোনো কিছুই নিশ্চিত নয় বলে সতর্ক করে দেন গভর্নর। মাঝপথে ঝাঁকুনিও আসতে পারে।
ম্যাকক্লেম বলেন, পরিস্কারভাবে আমরা মূল্য স্থিতিশীলতার পথে আছিÑগভর্নিং কাউন্সিল এ ব্যাপারে নিশ্চিত হওয়ার পরই আমরা নীতিনির্ধারণী সুদের হার কমাবো কিনা, কমালে কখন কমাবো তা বিবেচনা করা হবে। আমি জানি যে, সেই আলোচনার তাড়া আছে। তবে সুদের হার কর্তনের বিষয়টি বিবেচনায় নেওয়ার সময় এখনো আসেনি। সে নাগাদ মূল্যস্ফীতি নামিয়ে জন্য সুদের হার যথেষ্ট কিনা সেই বিতর্ক জারি রাখবে কেন্দ্রীয় ব্যাংক। বিশ^ বর্ধিত অর্থনৈতিক অস্থিতিশীলতার মধ্য দিয়ে যাচ্ছে।

সুদের হার সংক্রান্ত সর্বশেষ সভায় ব্যাংক অব কানাডা নীতিনির্ধারণী সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। অর্থনীতিবিদদের প্রত্যাশা, কেন্দ্রীয় ব্যাংকের পরবর্তী পদক্ষেপ হবে সুদের হার কর্তন এবং আগামী বছরের কোনো এক সময় সেটি আসবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles