7 C
Toronto
রবিবার, মার্চ ৩, ২০২৪

কানাডিয়ানদের ঋণ-আয় অনুপাত কমেছে

কানাডিয়ানদের ঋণ-আয় অনুপাত কমেছে
কানাডিয়ানদের আয়ের তুলনায় ঋণের পরিমাণ চলতি বছরের তৃতীয় প্রান্তিকে কমে এসেছে তবে ঋণ পরিশোধে ব্যয় বেড়ে গেছে বলে জানিয়েছে স্ট্যাটিস্টিকস কানাডা

কানাডিয়ানদের আয়ের তুলনায় ঋণের পরিমাণ চলতি বছরের তৃতীয় প্রান্তিকে কমে এসেছে। তবে ঋণ পরিশোধে ব্যয় বেড়ে গেছে বলে জানিয়েছে স্ট্যাটিস্টিকস কানাডা।

সংস্থাটি বলেছে, পরিবারের ঋণ ও আয়ের অনুপাত তৃতীয় প্রান্তিকে ১৮১ দশমিক ৬ শতাংশে নেমে এসেছে। দ্বিতীয় প্রান্তিকে অনুপাতটি ছিল ১৮১ দশমিক ৯ শতাংশ। অন্যভাবে বললে, তৃতীয় প্রান্তিকে কানাডিয়ানদের প্রতি ডলার আয়ের বিপরীতে কানাডিয়ানদের ক্রেডিট মার্কেট ঋণ ১ দশমিক ৮২ ডলার।

- Advertisement -

এই ফলাফলে প্রভাব ফেলেছে পরিবারের আয় দশমিক ১ শতাংশ বৃদ্ধি। অন্যদিকে ক্রেডিট মার্কেট ঋণ বেড়েছে দশমিক ৮ শতাংশ।

স্ট্যাটিস্টিকস কানাডা বলেছে, পারিবারিক মোট সম্পদের পরিমান কমে দাঁড়িয়েছে ১৬ দশমিক ২ ট্রিলিয়ন ডলার। দুর্বল আর্থিক ও আবাসন বাজার এর কারণ বলে মনে করা হচ্ছে। আবাসন খাতের সার্বিক মূল্য টানা দুই প্রান্তিক হ্রাস পেয়েছে। অন্যদিকে স্থানীয় ও বিদেশি ইকুইটি বাজারও দুর্বল হয়েছে। এসঅ্যান্ডপি/টিএসএক্স কম্পোজিট ইনডেক্স কমেছে ৩ শতাংশ।

টিডি ব্যাংকের অর্থনীতিবিদ মারিয়া সলোভিয়েভা বলেন, মূল্যস্ফীতি ও জনসংখ্যা বৃদ্ধি সমন্বয়ের পর প্রভাব বহুগুণে বেড়েছে। তৃতীয় প্রান্তিকে প্রকৃত মাথাপিছু সম্পদের পরিমাণ ৫ শতাংশ হ্রাস পেয়েছে। এরপর থেকে স্টক প্রাইস ঘুরে দাঁড়ালেও কানাডিয়ান বাড়ির মূল্য একে পেছনে টেনে ধরতে পারে। চতুর্থ প্রান্তিকে কানাডিয়ান বাড়ির মূল্য আরও ৪ শতাংশ কমার পথে রয়েছে।

ব্য্ংাক অব কানাডা সুদের হার বাড়ানোর পর থেকে ঋণের খরচ বেড়ে গেছে। মূল্যস্ফীতির হার তাদের ২ শতাংশ সীমার মধ্যে আনতে বেঞ্চমার্ক সুদের হার বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
আরবিসির অর্থনীতিবিদ ক্যারি ফ্রিস্টোন বলেন, পরিবারের ঋণ পরিশোধ অনুপাত এরই মধ্যে রেকর্ড পর্যায়ে ররয়েছে। ঋণের পরিমাণ বাড়তে থাকায় এটা আরও বেশি হবে। তবে ব্যাংক অব কানাডার সুদের হার বাড়ানোর আর কোনো কারণ দেখছেন না তিনি।

ফ্রিস্টোন বলেন, মাথাপিছু হিসেবে কানাডার অর্থনীতি টানা পাঁচ প্রান্তিকে সংকুচিত হয়েছে। কারণ, ভাক্তারা অনেক কম খরচ করছেন। আগামী বছরের মাঝামাঝি সময় থেকে আমরা সুদের হার কমানো দেখতে পাবো হয়তো।

- Advertisement -

Related Articles

Latest Articles