18.5 C
Toronto
সোমবার, জুলাই ২২, ২০২৪

স্কারবোরো সাবওয়ে এক্সটেনশনের খননকাজ চলছে দ্রুতগতিতে

স্কারবোরো সাবওয়ে এক্সটেনশনের খননকাজ চলছে দ্রুতগতিতে
স্কারবোরো সাবওয়ে এক্সটেনশনের জন্য টানেলের বড় ধরনের খননকাজ চলছে এবং বোরিং মেশিন দক্ষিণ দিকে খননকাজ চালাচ্ছে মেট্রোলিংক্স এমনটাই দেখিয়েছে

স্কারবোরো সাবওয়ে এক্সটেনশনের জন্য টানেলের বড় ধরনের খননকাজ চলছে এবং বোরিং মেশিন দক্ষিণ দিকে খননকাজ চালাচ্ছে। মেট্রোলিংক্স এমনটাই দেখিয়েছে।

ডিগি স্কারডাস্ট শেপার্ড অ্যাভিনিউ ইস্ট এবং ম্যাককাউন রোডে জানুয়ারির মাঝামাঝি থেকে খননকাজ শুরু করে। এগলিন্টন অ্যাভিনিউ ইস্ট এবং মিডল্যান্ড অ্যাভিনিউ পর্যন্ত প্রায় সাত কিলোমিটার দৈর্ঘ্যে ৮৩২ মিটার পর্যন্ত যেতে পেরেছে ডিগি স্কারডাস্ট। ডিগি ৭ দশমিক ৮ কিলোমিটার সাবওয়ের মধ্যে প্রায় ৬ দশমিক ৯ কিলোমিটার খনন করবে। বাকি অংশ শেষ করবে স্টেশন কন্ট্রাক্টর।

- Advertisement -

এ সপ্তাহে প্রকাশ করা এক ছবিতে খাদের মধ্যে একজনকে গুহার আকার সম্পর্কে ধারণা দিতে দেখা যায়। এখানেই ট্রেনগুলো পাশাপাশি চলবে। মেট্রোলিংক্স বলেছে, স্কারবোরো সাবওয়ে এক্সটেনশন নিয়ে আমাদের প্রকাশিত এটাই প্রথম ছবি নয়। তবে টানেলের আকার সংক্রান্ত এটাই প্রথম ছবি। বৃহৎ টানেল বোরিং মেশিনের মাধ্যমে এটা খনন করা হচ্ছে। কানাডার ট্রানজিট প্রকল্পে বোরিং মেশিনটি ব্যবহৃত হয়ে আসছে।

১০ দশমিক ৭ মিটার প্রশস্ত টানেলটি খনন করছে ডিগি। এটাই হবে টরন্টোর প্রথম দুই ট্র্যাকের সাবওয়ে যেখানে উভয় দিকে পাশাপাশি ট্রেন চলবে।

মেট্রোলিংক্সের তথ্য অনুযায়ী, বিশাল আকৃতির মেশিনটি দৈনিক ১০ থেকে ১৫ মিটার গভীর করতে পারে। আগামী বছর আরও দ্রুতগতিতে কাজ করার জন্য বর্তমানে বসে রয়েছে। বর্তমানে পরিকল্পনা অনুযায়ী সংরক্ষণের কাজ করা হচ্ছে। নতুন বছরে একটি অনলাইন টানেল বোরিং মেশিনও (টিবিএম) চালু করা হবে।

প্রকল্পটি সম্পন্ন হলে স্কারবোরো সাবওয়ে এক্সটেনশনে তিনটি স্টেশন যোগ হবে। এগুলো হচ্ছে লরেন্স, স্কারবোরো সেন্টার এবং শেপার্ড। ২০৩০ সালের মধ্যে সম্প্রসারণের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles