21.3 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

জাল টুনি রাখার অপরাধে এক লাখ ডলার জরিমানা

জাল টুনি রাখার অপরাধে এক লাখ ডলার জরিমানা
হাজারো জাল টুনি এক ডলারের মুদ্রা রাখা ও কানাডিয়ান ব্যাংকিং সিস্টেমে ছড়িয়ে দেওয়ার অপরাধে টরন্টোর এক ব্যক্তিকে এক লাখ ডলার জরিমানা করা হয়েছে

হাজারো জাল টুনি (এক ডলারের মুদ্রা) রাখা ও কানাডিয়ান ব্যাংকিং সিস্টেমে ছড়িয়ে দেওয়ার অপরাধে টরন্টোর এক ব্যক্তিকে এক লাখ ডলার জরিমানা করা হয়েছে। নিউমার্কেট কোর্ট অব জাস্টিসের বিচারপতি অমিত ঘোষ রিচমন্ড হিলের বাসিন্দা ডায়জিং হেকে ওই জরিমিানা করেন। ২০২২ সালে ডিসেম্বরে আনা জাল মুদ্রা সংক্রান্ত এক অভিযোগে দোষী সাব্যস্ত হন তিনি। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) ১৫ ডিসেম্বর সিটিভি নিউজ টরন্টোকে এই তথ্য নিশ্চিত করেছে।

রয়্যাল কানাডিয়ান মিন্ট তাদের দৈবচয়ন নমুনা পদ্ধতিতে মুদ্রা জালিয়াতির বিষয়টির সন্ধান পাওয়ার পর হেকে গ্রেপ্তারের পর ২০২২ সালের মে মাসে অভিযোগ আনে। ওই সময় তার বয়স ছিল ৬৮ বছর। ওই তদন্তের অংশ হিসেবে কর্মকর্তারা প্রায় ১০ হাজার জাল টুনি জব্দ করেন, যেগুলো কানাডিয়ান ব্যাংকিং সিস্টেমের মধ্যে ছিল।

- Advertisement -

হের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছিল তাতে তার ১৪ বছর পর্যন্ত জেল হওয়ার সম্ভাবনা ছিল। তবে বিচারপতি ঘোষ কারাদ-ের পরিবর্তে তাকে আর্থিক জরিমানা করেন।

এ ব্যাপারে বক্তব্যের জন্য সিটিভি নউিজ টরন্টো হের সঙ্গে যোগাযোগ করতে পারেনি। তবে তার আইনজীবী থম্পসন রিচার্ডসন বলেন, জরিমানার পরিমাণ তার কাছে থাকা জাল টুনির সমতুল্য।
হেকে গ্রেপ্তারের সময় পুলিশ বলেছিল, তাদের বিশ^াস আরও জাল কয়েন কানাডায় চালু আছে।

কয়েনগুলো এসেছে চীন থেকে। নকশায় ত্রুটির কারণে এগুলো যে জাল তা বোঝা যায়। অনন্য বৈশিষ্ট্যের কারণে কানাডার কয়েনকে বিশে^র অন্যতম নিরাপদ করে তুলেছে। এ কারণেই জাল কয়েনগুলো দ্রুত শনাক্ত ও তা সরিয়ে ফেলা সম্ভব হয়েছে। এমনটাই বলেন, রয়্যাল কানাডিয়ান মিন্টের কর্পোরেট সিকিউরিটি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট জেমস মালিজিয়া।

- Advertisement -

Related Articles

Latest Articles