20.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

নতুন জুতা পরলেই পায়ে ফোসকা, জানুন সমাধান

নতুন জুতা পরলেই পায়ে ফোসকা, জানুন সমাধান

যেকোনো নতুন জুতা পরলেই অনেকের পায়ে ফোসকা পড়ে যায়। হাই হিল পায়ে দিয়ে ফোসকা পড়ার বিষয়টি মেয়েদের নিত্যদিনের সঙ্গী। নাগরা জুতার ক্ষেত্রেও ব্যাতিক্রম নয়। তাই ফোসকা পড়ার ভয়ে অনেকেই এড়িয়ে চলে নিজের পছন্দের জুতাটি।

- Advertisement -

ফোসকা পড়লে খুবই ব্যথা এবং যন্ত্রণায় ভুগতে হয়। অসাবধানতা কারণে ফোসকা ফেটে গেলে স্থানটি ঘা তে পরিণত হতে পারে। হাঁটা-চলাতেও হয় ব্যাপক সমস্যা। পাশাপাশি পায়ের সৌন্দর্যও নষ্ট হয়ে যায়। তবে কয়েকটি উপায় মাথায় রাখলেই দূর করতে পারবেন এই সমস্যাটি।

১. নতুন জুতা পরার আগের দিন রাতে সম্পূর্ণ জুতায় যেকোনো ময়েশ্চারাইজার, পেট্রোলিয়াম জেলি বা নারকেল তেল ভাল করে মেখে রাখুন । সকালে কাপড় দিয়ে মুছে জুতাটি পরে ফেলুন। বাইরে থেকে বাড়ি ফিরে অবশ্যই পা পরিষ্কার করে নিবেন।

আরও পড়ুন :: বিমান উড্ডয়ন ও অবতরণের সময় জানালার পর্দা খুলে রাখতে বলা হয় কেন?

২. জুতার কোনো অংশের চামড়া মোটা থাকলে ত্বকের সঙ্গে ঘষা লেগে ফোসকা পড়ার আশঙ্কা বেড়ে যায়। তাই ওই অংশগুলোতে ভালো করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে সারারাত রেখে দিন। এতে জুতার চামড়া নরম হবে।

৩. ফোসকার জায়গায় অ্যান্টিসেপটিক ক্রিম ও ব্যান্ড এড লাগান। সুযোগ পেলেই চেষ্টা করুন জুতা খুলে রেখে পায়ে একটু হাওয়া লাগাতে। এতে তাড়াতাড়ি ক্ষত ঠিক হবে।

৪. ফোসকা থেকে তৈরি হওয়া ক্ষতে দিনে তিনবার মধু ও অ্যালোভেরা জেল লাগান। ফোসকা শুকোতে খুব ভালো কাজ করবে।

৫. জলের সঙ্গে আটা মিশিয়ে ফোসকার ওপর লাগাতে পারেন। এতেও ফোসকা খুব দ্রুত শুকাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles