19.2 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত

সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত
ব্যাংক অব কানাডা নীতিনির্ধারণী সুদের হার আরও একবার ৫ শতাংশে অপরিবর্তিত রাখল

ব্যাংক অব কানাডা নীতিনির্ধারণী সুদের হার আরও একবার ৫ শতাংশে অপরিবর্তিত রাখল। উচ্চ সুদহার মূল্যস্ফীতি কমিয়ে আনতে সহায়তা করছে এমন প্রমাণ পাওয়ার পর ৫ ডিসেম্বর এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সুদহার সংক্রান্ত এ বছরের সর্বশেষ সিদ্ধান্তে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, উচ্চ সুদহার স্পষ্টভাবেই খরচে লাগাম টানছে। গত দুই প্রান্তিকে ভোগ প্রবৃদ্ধি প্রায় শূন্যের কাছাকাছি রয়েছে এবং ব্যবসায়িক বিনিয়োগ অস্থিতিশীল থাকলেও গত বছরের তুলনায় স্বাভাবিক রয়েছে।

- Advertisement -

কেন্দ্রীয় ব্যাংক বলছে, দুর্বল প্রবৃদ্ধি এবং কর্ম বাজারের নিস্তেজতা এই নির্দেশ দিচ্ছে যে, অর্থনীতিতে চাহিদা আর সরবরাহকে ছাড়িয়ে যাচ্ছে না। মূল্য স্থিতিশীলতা ফিরিয়ে আনতে এই শ্লথতা অত্যাবশকীয় ছিল।

৫ ডিসেম্বরের এই সিদ্ধান্তের মধ্য দিয়ে কেন্দ্রীয় ব্যাংক টানা তৃতীয়বার নীতিনির্ধারণী সুদের হার অপরিবর্তিত রাখল। এই অবস্থায় ব্যাংক অব কানাডার পরবর্তী পদক্ষেপ হবে সুদের হার কমানো। এমনটাই মনে করছেন পূর্বাভাসদাতারা। যদিও ব্যাংক অব কানাডা এখনই ভবিষ্যতে সুদের হার বৃদ্ধির সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না।
কেন্দ্রীয় ব্যাংক বলেছে, গভর্নিং কাউন্সিল মূল্যস্ফীতির ঝুঁকি নিয়ে এখনো উদ্বিগ্ন এবং প্রয়োজন হলে ভবিষ্যতে সুদের হার বাড়ানোর জন্য প্রস্তুত রয়েছে।

ঋণের ব্যয় বৃদ্ধির উদ্বেগের কারণে কানাডার অর্থনীতি এ বছর ধারাবাহিক প্রবৃদ্ধি ধরে রাখতে হিমশিম খাচ্ছে। সর্বশেষ প্রবৃদ্ধি প্রতিবেদনে বলা হয়েছে, তৃতীয় প্রান্তিকে বছরওয়ারি হিসেবে কানাডার প্রবৃদ্ধি ১ দশমিক ১ শতাংশ সংকুচিত হয়েছে। একই সময়ে মূল্যস্ফীতি গত বছরের একই সময়ের তুলনায় উল্লেখযোগ্য সহনীয় হয়েছে। অক্টোবরে মূল্যস্ফীতির হার নেমে এসেছে ৩ দশমিক ১ শতাংশে।

ব্যাংক অব কানাডা অক্টোবরের পূর্বাভাসে বলেছিল ২০২৫ সালের মধ্যে মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রার মধ্যে চলে আসবে। ব্যাংক অব কানাডা হালনাগাদ অর্থনৈতিক পূর্বাভাসসহ সুদের হার সংক্রান্ত পরবর্তী সিদ্ধান্ত নেবে ২০২৪ সালের জানুয়ারিতে।

- Advertisement -

Related Articles

Latest Articles