21.3 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

ডেন্টাল ইন্স্যুরেন্স প্রোগ্রাম আগামী বছর থেকে শুরু হচ্ছে

ডেন্টাল ইন্স্যুরেন্স প্রোগ্রাম আগামী বছর থেকে শুরু হচ্ছে
নতুন ফেডারেল ডেন্টাল ইন্স্যুরেন্স প্ল্যান ২০২৪ সাল থেকে পর্যায়ক্রমে শুরু হতে যাচ্ছে

নতুন ফেডারেল ডেন্টাল ইন্স্যুরেন্স প্ল্যান ২০২৪ সাল থেকে পর্যায়ক্রমে শুরু হতে যাচ্ছে। প্রথম বিমা দাবি সম্ভবত আগামী মে মাস থেকে প্রক্রিয়াকরণ করা হবে। আনুষ্ঠানিক ঘোষণার আগে সরকারি কর্মকর্তারা এমনটাই জানিয়েছেন।

আগামী সপ্তাহ থেকেই আবেদন গ্রহণ শুরু হবে বলে আশা করা হচ্ছে। প্রাথমিকভাবে সুবিধাটি পাবেন ৮৭ বছরের বেশি বয়সীরা। তবে তাদের বিমা দাবি তোলার জন্য কয়েক মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে দ্য কানাডিয়ান প্রেসকে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছেন কর্মকর্তারা।

- Advertisement -

নিউ ডেমোক্র্যাটিক পার্টির সঙ্গে লিবারেলদের সাপ্লাই-অ্যান্ড-কনফিডেন্স চুক্তির অন্যতম শর্ত হচ্ছে ডেন্টাল ইন্স্যুরেন্স প্ল্যান। গুরুত্বপূর্ণ ভোটাভুটিতে বিরোধীদলের সমর্থন পাওয়ার লক্ষ্যেই এনডিপির সঙ্গে এই চুক্তি করেছে লিবারেল সরকার।

চুক্তিতে পরিকল্পনাটির দাবি জানানো হয়, যাতে করে ব্যক্তিগত বিমা ছাড়াই নি¤œ ও মধ্যম আয়ের পরিবারগুলো সরাসরি ডেন্টাল বেনিফিট পেতে পারেন। সুবিধাভোগীর আওতা পর্যায়ক্রমে সম্প্রসারণ করা হবে। ২০২৪ সালের মে মাসে ৬৫ বছরের বেশি বয়সী জ্যেষ্ঠ নাগরিকরাও এর অন্তর্ভুক্ত হবেন। এরপর জুনের মধ্যে এর আওতায় আসবে ১৮ বছরের কম বয়সী শিশু এবং প্রতিবন্ধী ব্যক্তিরা।

এই কর্মসূচিতে নাম লেখানো ব্যক্তিরা আগামী বছরের মে মাসে বিমা দাবি তুলতে পারবেন বলে আশা করা হচ্ছে। তবে ২০২৫ সালের মধ্যে সব কানাডিয়ানকেই জন্যই কর্মসূচিটির আওতায় আনার লক্ষ্য রয়েছে সরকারের।

কর্মসূচিটি পুরোপুরি কার্যকর হলে প্রায় ৯০ লাখ মানুষ এর আওতায় আসবে। তখন এটাই হবে সরকারের সবচেয়ে বড় সামাজিক কর্মসূচি। প্রথম পাঁচ বছরে এ বাবদ সরকারের খরচ হবে ১ হাজার ৩০০ কোটি ডলার। এই সুবিধার জন্য আবেদনকারীদের অবশ্যই কানাডিয়ান নাগরিক হতে হবে, যার পারিবারিক আয় থাকতে হবে বার্ষিক ৯০ হাজার ডলার। সেই সঙ্গে কোনো ব্যক্তিগত বিমা থাকা চলবে না।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles