19.4 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

এগলিন্টন ইস্ট এলআরটির নকশার কাজ অনুমোদন

এগলিন্টন ইস্ট এলআরটির নকশার কাজ অনুমোদন
এগলিন্টন ইস্ট লাইট রেল লাইনের নকশার কাজ অব্যাহত রাখার পক্ষে ভোট দিয়েছে সিটির নির্বাহী কমিটি

এগলিন্টন ইস্ট লাইট রেল লাইনের নকশার কাজ অব্যাহত রাখার পক্ষে ভোট দিয়েছে সিটির নির্বাহী কমিটি। প্রকল্পে পর্যাপ্ত তহবিল না থাকা সত্ত্বেও ৫ নভেম্বর এই অনুমোদন দেওয়া হয়।

১৮ দশমিক ৬ কিলোমিটার দীর্ঘ স্কারবোরোর এই এলআরটিতে স্টপেজ থাকছে মোট ২৭টি। কেনেডি স্টেশন থেকে শুরু হয়ে পরিকল্পিত শেপার্ড-ম্যাককাউন স্টেশন ও ম্যালভার্ন টাউন সেন্টার পর্যন্ত যাবে এটি। নকশার কাজ এগিয়ে নিতে ২০২৪ সালে ৯৫ লাখ ডলার অনুমোদন দিয়েছে নির্বাহী কমিটি।

- Advertisement -

প্রাক্কলিত ৪৬৫ কোটি ডলারের প্রকল্পে পর্যাপ্ত তহবিল সংগ্রহ এখনো সম্ভব হয়নি। সিটি কর্মীদের তথ্য অনুযায়ী, প্রকল্পে অর্থায়ন না হলে মিউনিসিপালিটির ক্ষতি হবে এরই মধ্যে বিনিয়োগ করা ১ কোটি ৮৫ লাখ ডলার।

টরন্টোতে ট্রানজিট সম্প্রসারণকে অগ্রাধিকার হিসেবে নিয়েছে ফোর্ড সরকার। কিন্তু চারটি বড় সাবওয়ে প্রকল্প চিহ্নিত করা হয়েছে, যেগুলোর ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। এগুলো হলো অন্টারিও লাইন, স্কারবোরো সাবওয়ে স্টেশন, ইয়ং নর্থ সাবওয়ে এক্সটেনশন এবং এগলিন্টন ক্রসটাউন ওয়েস্ট এক্সটেনশন।
প্রদেশ লাইন ফোর সম্প্রসারণের কথা ভাবছে, যা এগলিন্টন ইস্ট লাইট রেল প্রকল্পের ওপর প্রভাব ফেলতে পারে।

২০১৯ সালের গেটিং অন্টারিও মুভিং অ্যাক্ট অনুযায়ী, প্রাদেশিক র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের মতো বা এর কাছাকাছি কোনো প্রকল্প উন্নয়ন বা নির্মাণের সুযোগ মিউনিসিপালিটির নেই। শেপার্ড বরাবর প্রদেশের র‌্যাপিড ট্রানজিট সম্প্রসারণের কাজ ২০২৪ সালের কোনো এক সময়ে শেষ হওয়ার কথা রয়েছে।

সিটি কর্মীরা বলছেন, প্রস্তাবিত লাইনটি ঐতিহাসিকভাবে কাক্সিক্ষত সেবা থেকে বঞ্চিত কমিউনিটিকে ট্রানজিট সুবিধা এনে দেবে। সাতটি নেবারহুডের মধ্য দিয়ে বা সংলগ্ন এলাকায় তারা যাতাযাতের সুযোগ পাবে। সেই সঙ্গে বাড়তি ৭১ হাজার মানুষকে হাঁটার দূরত্বে ট্রানজিট সুবিধা দেবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles