19.4 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

৫জি সেবার মানে প্রভাব ফেলতে পারে তরঙ্গ নিলাম

৫জি সেবার মানে প্রভাব ফেলতে পারে তরঙ্গ নিলাম
কানাডার সাম্প্রতিক তরঙ্গ নিলামে আন্ডারডগ হিসেবে দেখা হচ্ছে এক্সেকিউলিঙ্ক টেলিকম ইনকর্পোরেশনকে

কানাডার সাম্প্রতিক তরঙ্গ নিলামে আন্ডারডগ হিসেবে দেখা হচ্ছে এক্সেকিউলিঙ্ক টেলিকম ইনকর্পোরেশনকে। কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইয়ান স্টিভেন্স স্বীকার করেন যে, এ খাতের বড় কোম্পানির সঙ্গে প্রতিযোগিতার ক্ষেত্রে তাদের প্রতিবন্ধক হচ্ছে অনভিজ্ঞতা ও বাজেট।

মাসব্যাপী এই নিলামে ওয়্যারলেস স্পেক্ট্রামের লাইসেন্সের জন্য অংশ নেয়। গত মাসে এটা শেষ হয়। তরঙ্গ বাবদ কানাডিয়ান টেলিকম কোম্পানিগুলো ৫জি ব্যান্ডউডথের জন্য ব্যয় করেছেন মোট ২১০ কোটি ডলার। এটা ভবিষ্যতে তাদের মোবাইল ফোন ও ইন্টারেনট পরিকল্পনায় প্রভাব ফেলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

- Advertisement -

অন্টারিওর উডস্টকভিত্তিক এক্সেকিউলিঙ্ক আঞ্চলিক ক্যারিয়ার নেক্সিকম ইনকর্পোরেশন এবং উইটম্যান টেলিকম লিমিটেডের সঙ্গে কনসোর্টিয়ামের মাধ্যমে নিলামে অংশ নেয়। স্টিভেন্স বলেন, আমাদের সেলুলার সেবার মধ্যে স্পেক্ট্রামের ব্যয় অন্তর্ভুক্ত। এ ব্যাপারে কোনো ভুল করবেন না।

সবমিলিয়ে এই কনসোর্টিয়াম ১ কোটি ৭৭ লাখ ডলারে ৩৮টি লাইসেন্স পেয়েছে। কম্পিটিটিভ নেটওয়ার্ক অপারেটরস অব কানাডার ভাইস-চেয়ারের দায়িত্ব পালনকারী স্টিভেন্স বলেন, কানাডিয়ানদের প্রতিযোগিতামূলক মূল্যের সুযোগ দিতে আমাদের মতো নতুন কোম্পানিকে আসতে দেওয়ার পথ তৈরি করে দিতে হবে। এটা করতে হবে এ ধরনের নিলামের মাধ্যমে।

অটোয়া ৩ হাজার ৮০০ মেগাহার্টজ ব্যান্ডকে ৫জির মতো সেবা ও গ্রামাঞ্চলে ইন্টারনেট সেবার জন্য আদর্শ বলে মনে করছে। ইউনিভার্সিটি অব ক্যালগেরির কমিউনিকেশন্স, মিডিয়া অ্যান্ড ফিল্ম ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক গ্রেগরি টেইলর বলেন, আপনারা যেমনটা চাইছেন এটা তেমনই। এটা দ্রুতগতির এবং অনেক দূর যেতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles