4.9 C
Toronto
মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

হযবরল

অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড

অন্টারিওতে ভ্যাক্সিন রোলআউট পোগ্রাম খুব হজবরল অবস্থা। পোস্টাল কোড হটস্পটগুলির জন্য নির্দিষ্ট তারিখ দিয়ে পপআপ ক্লিনিক খোলা হচ্ছে। এই ক্লিনিকগুলি ওই নির্দিষ্ট তারিখের জন্যই শুধু খোলা থাকবে। ওই তারিখে আগে আসলে আগে পাবে ভিত্তিতে নিতে পারলে নাও, তানাহলে অনির্দিষ্ট সময় ধরে আরেকটি তারিখের জন্য অপেক্ষা করতে হবে। কখন সেই তারিখ আসবে আর কখন পপআপ ক্লিনিক আবার খোলা হবে তার কোন ঠিক না। ওই নির্দিষ্ট তারিখে হয়ত ৬০০-৭০০ জনকে দেওয়া হবে। বাকীদের ফিরে যেতে হবে। ফলে দেখা যাচ্ছে, প্রতিটি পপআপ ক্লিনিকে দীর্ঘ লাইন। অনেকে লেপ কম্বল নিয়ে মধ্য রাত থেকে লাইনে দাঁড়িয়ে থেকেছে ভ্যাক্সিন পাবার জন্য। এই সব পপআপ ক্লিনেকে ১৮+ বয়স যাদের তাদেরকে ভ্যাক্সিন দেওয়া হচ্ছে। এখানে কোন বুকিং দিতে হয় না। লাইনে দাঁড়িয়ে ভাগ্যে থাকলে পাবেন, তানাহলে ফিরে যেতে হবে।

টরন্টো সিটির mass immunization ক্লিনিক গুলি আবার অন্য রকম। এখানে বুকিং দিয়ে এপোয়েন্টমেন্ট করে নির্দিষ্ট তারিখে ভ্যাক্সিন নিতে যেতে হয়। এই ক্লিনিক গুলিতে ৫০+ বয়সীরা যোগ্য আর অনেকগুলি ক্রাইটেরিয়া সম্বলিত ভ্যাক্সিন পাবার যোগ্যতার একটি দীর্ঘ তালিকা রয়েছে। এই তালিকার সাথে ম্যাচ করলে ভ্যাক্সিন পেতে পারেন। তানাহলে পাবেন না। আপনার যদি স্বাস্থ্যগত কোন সমস্যা না থাকে আর ৫০+ না হন তবে ভ্যাক্সিন এই সময় আপনার ভাগ্যে নাই। এই অর্থ হচ্ছে mass immunization ক্লিনিকগুলিতে তারাই যোগ্য যাদের বয়স ৫০+ অথবা স্বাস্থ্যগত কোন গুরুতর সমস্যা আছে।

এস্ট্রোজেনিকা ভ্যাক্সিনের ক্ষেত্রে আরেক নিয়ম। এই ভ্যাক্সিন গন হারে পাওয়া যাচ্ছে। এই ভ্যাক্সিন ফার্মাসীগুলিতেও দেওয়া হচ্ছে। ৪০ এবং ৪০+ বয়সীরা স্বাস্থ্য সমস্যা থাকুক বা না থাকুক এই ভ্যাক্সিন পেতে পারেন। যে সব ফার্মাসীতে এস্ট্রোজেনিকা ভ্যাক্সিন পাওয়া যাচ্ছে সেই সব ফার্মেসীতে ফোন করে অতি সহজেই এই ভ্যাক্সিনের জন্য এপোয়েন্টমেন্ট পেতে পারেন। ভাবটা যেন এমন ” আহো, লইয়া যাও। ”

এই জন্য বলছি, অন্টারিও ভ্যাক্সিন রোলআউট পোগ্রাম খুব হজবরল অবস্থা।

ফোর্ড,ট্রুডো দুজনেই এস্ট্রোজেনিকা ভ্যাক্সিন নিয়ে এই ভ্যাক্সিনের প্রতি নাগরিকদের বিরূপ ধারনা কাটাতে চাচ্ছেন এবং এস্ট্রোজেনিকা ভ্যাক্সিন নিতে নাগরিকদেরকে উৎসাহিত করছেন। এই ভ্যাক্সিন নিতেও অসংখ্য মানুষ এখন ফার্মাসীগুলিতে যাচ্ছে। কিছুদিন পর এই ভ্যাক্সিনও পাওয়া কষ্টকর হয়ে যাবে। সব ভ্যাক্সিনই ভালো এবং কার্যকর। এই সময় দ্বিধা না করে যে কোন ভ্যাক্সিনই নিয়ে নেওয়া উচিত। তবে সিদ্ধান্ত অবশ্যই আপনি নিবেন। প্র‍য়োজনে ফ্যামিলি ফিজিসিয়ানের সাথে কথা বলুন। আপনার ফ্যামিলি ফিজিসিয়ান আপনাকে সঠিক পরামর্শই দিবে।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles