19.4 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

আইনে পরিণত হচ্ছে লিবারেলদের জামিন সংস্কার বিল

আইনে পরিণত হচ্ছে লিবারেলদের জামিন সংস্কার বিল
আইনমন্ত্রী আরিফ ভিরানি ৩০ নভেম্বর বিল সি ৪৮ এ আনা পরিবর্তনগুলো গ্রহণের জন্য এমপিদের প্রতি অনুরোধ জানান তারাও সর্বসম্মতিতে তা গ্রহণ করেন

ফেডারেল লিবারেল সরকারের আনা জামিন সংস্কারের বিল আইনে পরিণত হতে যাচ্ছে। বিলে সেনেটের আনা পরিবর্তনগুলো হাউস অব কমন্স ৩০ নভেম্বর গ্রহণের সিদ্ধান্ত নেওয়ায় এটি আইনে পরিণত হওয়ার পথে রয়েছে।

আইনমন্ত্রী আরিফ ভিরানি ৩০ নভেম্বর বিল সি-৪৮ এ আনা পরিবর্তনগুলো গ্রহণের জন্য এমপিদের প্রতি অনুরোধ জানান। তারাও সর্বসম্মতিতে তা গ্রহণ করেন।

- Advertisement -

একই অপরাধ বারবার করতে প্রবৃত্ত অপরাধীদের জামিন পাওয়া কঠিন করতে প্রাদেশিক নেতাদের পাশাপাশি অনেক পুলিশপ্রধান দাবি জানিয়ে আসছিলেন। এই অবস্থার মুখে পড়ে লিবারেল সরকার এ বছরের গোড়ার দিকে বিলটি উত্থাপন করে। জননিরাপত্তা নিয়ে উদ্বেগ বেড়ে যাওয়ায় ও একাধিক হাই-প্রোফাইল হত্যাকা-ের পরিপ্রেক্ষিতে বিলটি আনা হয়। গত বছরের ডিসেম্বরে অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ কনস্টেবল গ্রেগ পিয়েরজালার হত্যাকা- এর মধ্যে অন্যতম।

আদালতের নথি অনুযায়ী, তাকে হত্যাকারী ফার্স্ট-ডিগ্রি মার্ডারে অভিযুক্ত ওই ব্যক্তির জামিন আবেদন এই হত্যাকা-ের আগে খারিজ করে দেওয়া হয়। তবে রিভিউয়ের পর জামিনে ছাড়া পান তিনি। নির্ধারিত দিনে আদালতে হাজির না হওয়ায় পিয়েরজালা হত্যাকা-ের কয়েক মাস আগে তার বিরুদ্ধে গ্রেপ্তার পরোয়ানাও জারি করা হয়।

সহিংস অপধার মোকাবিলা নিয়ে কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভরও সরকারের ওপর চাপ প্রয়োগ করে আসছিলেন। বিচার ব্যবস্থার সংস্কারের অভাবেই এমনটা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি। তার স্লোগান ছিল ‘জেল, নট বেইল’।

এসবের পরিপ্রেক্ষিতে সাবেক বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টি প্রাদেশিক বিচারমন্ত্রীদের সঙ্গে একাধিক বৈঠকশেষে গত মে মাসে জামিন সংস্কার আইন হাউস অব কমন্সে উত্থাপন করেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles