7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

ভাড়াভিত্তিক বাড়ি নির্মাণ জোরদারে ১২০ কোটি ডলার দিচ্ছে ফেডারেল সরকার

ভাড়াভিত্তিক বাড়ি নির্মাণ জোরদারে ১২০ কোটি ডলার দিচ্ছে ফেডারেল সরকার
অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন নতুন এসব বাড়ি নির্মিত হবে ট্রানজিট কর্মক্ষেত্র এবং স্কুলের কাছাকাছি

টরন্টোতে ২ হাজার ৬০০ এর বেশি ভাড়াভিত্তিক বাড়ি নির্মাণে স্বল্প সুদের পরিশোধযোগ্য ১২০ কোটি ডলার ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছে ফেডারেল সরকার। ফেডারেল রেন্টাল কনস্ট্রাকশন ফাইন্যান্সিং ইনিশিয়েটিভের মাধ্যমে সাতটি প্রকল্পের অধীনে মোট ২ হাজার ৬৪৪টি ভাড়াভিত্তিক বাড়ি নির্মাণে এই অর্থ দেওয়া হবে।

৯ নভেম্বর টরন্টোতে এই ঘোষণা দিয়ে অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, নতুন এসব বাড়ি নির্মিত হবে ট্রানজিট, কর্মক্ষেত্র এবং স্কুলের কাছাকাছি। এসব বাড়িতে থেকেই লোকজন কর্মজীবন শুরু করতে পারবেন, পরিবার গঠন করতে পারবেন। সর্বোপরি এগুলোকে তাদের নিজেদের বাড়ি বলে লোকজন গর্ব অনুভব করতে পারবেন।
ফেডারেল সরকার বলছে, এক কর্মসূচির আওতায় কানাডাজুড়ে ২০২৭-২৮ সাল নাগাদ ৭১ হাজার নতুন বাড়ি নির্মাণ করা হবে। কর্মসূচিটির মাধ্যমে পারপাস-বিল্ট ভাড়াভিত্তিক বাড়ি নির্মাণ উৎসাহিত করতে স্বল্প সুদে ঋণ দেওয়া হবে।
ফ্রিল্যান্ড এই উদ্যোগকে টরন্টো সিটি ও যারা মহান এই শহরে ভাড়া বাড়িতে থাকেন তাদের জন্য বিনিয়োগ বলে আখ্যায়িত করেন। এক বিবৃতিতে তিনি বলেন, কানাডার সব অঞ্চলের নাগরিকদের জন্য আবাসনকে আরও সাশ্রয়ী করতে আমরা সম্ভাব্য সবকিছুই অব্যাহতভাবে করে যাব।

- Advertisement -

টরন্টোর আবাসন নীতিরও গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে নগরীর ভাড়াভিত্তিক বাড়ির মজুদ। মেয়র অলিভিয়া চাউয়ের আনা একটি আবাসন পরিকল্পনা সম্প্রতি অনুমোদন করেছে টরন্টো সিটি কাউন্সিল। এর উদ্দেশ্য হচ্ছে ২০৩০ সালের মধ্যে ৬৫ হাজার ভাড়ানিয়ন্ত্রিত বাড়ি নির্মাণ। তবে এর বড় অংশ নির্ভর করছে ফেডারেল সরকারের ওপর। এজন্য অটোয়া ও কুইন’স পার্কের কাছ থেকে বছরে ৮০ কোটি ডলার দরকার।

ফেডারেল সরকারের ৯ নভেম্বরের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন মেয়র অলিভিয়া চাউ। তিনি বলেন, নগরী নিজেও সাশ্রয়ী ভাড়াভিত্তিক বাড়ি নির্মাণকে উৎসাহিত করছে। এ ধরনের অংশীদারিত্ব সত্যিই খুব গুরুত্বপূর্ণ।

ফেডারেল সরকারের সহায়তাপুষ্ট যে সাতটি প্রকল্পের ঘোষণা দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে ৪৪ কোটি ৪০ লাখ ডলার ব্যয়ে ৩৭৩ ফ্রন্ট স্ট্রিট ইস্টে ৮৫৫টি ভাড়াভিত্তিক বাড়ি প্রকল্প, ২১ কোটি ৫০ লাখ ডলার প্রাক্কলিত ব্যয়ে ৯৪ ইস্টডেল এভিনিউয়ে ৪৮৪টি ভাড়া বাড়ি, ১৬ কোটি ৫৪ লাখ ডলার প্রাক্কলিত ব্যয়ে ৫৫ ব্রডওয়ে এভিনিউয়ে ৩৮৯টি ভাড়া বাড়ি, ১৩ কোটি ডলার ব্যয়ে ৩২৫ মরিয়ামা ড্রাইভে ৩৯০টি ভাড়া বাড়ি, ১২ কোটি ৬০ লাখ ডলার ব্যয়ে ১৫৫৫ কুইন স্ট্রিট ইস্টে ২৩৩টি ভাড়া বাড়ি, ৯ কোটি ৩৭ লাখ ডলার ব্যয়ে ৬১০ মার্টিন গ্রোভ রোডে ২২৫টি ভাড়া বাড়ি এবং ৩ কোটি ৪১ লাখ ডলার ব্যয়ে ৬৫০ কিংস্টন রোডে ৬৮টি ভাড়া বাড়ি প্রকল্প।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles