27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

কানাডায় ইহুদি ও ইসলাম বিদ্বেষ বাড়ছে

কানাডায় ইহুদি ও ইসলাম বিদ্বেষ বাড়ছে
কানাডায় ইহুদি ও ইসলাম বিদ্বেষ কীভাবে মোকাবিলা করা যায় সে ব্যাপারে পরামর্শ নেওয়ার জন্য দুই নারীকে নিয়োগ দিয়েছে ফেডারেল সরকার

কানাডায় ইহুদি ও ইসলাম বিদ্বেষ কীভাবে মোকাবিলা করা যায় সে ব্যাপারে পরামর্শ নেওয়ার জন্য দুই নারীকে নিয়োগ দিয়েছে ফেডারেল সরকার। তারা বলেছেন, চলমান ইসরায়েল-হামাস যুদ্ধের মধ্যে বাড়তে থাকা বিদ্বেষ রুখতে হলে এই দুই সম্প্রদায়ের সামনে এমন একটি পথ তৈরি করা জরুরি, যেটা আসবে সম্মান, গঠনমূলক সংলাপ ও এবং শিক্ষার সুযোগ সৃষ্টির মধ্য দিয়ে।

ইসলামোফোবিয়া মোকাবিলার দায়িত্বপ্রাপ্ত বিশেষ প্রতিনিধি আমিরা এলঘাওয়াবি বলেন, সেটা নিম্চিত করতে আমরা সম্মানজনক সংলাপ করছি এবং আলোচনাগুলো বোঝার চেষ্টা করছি। সবাই এর সঙ্গে একমত হবেন তেমনটা নয়। তবে এটা এমনভাবে হতে হবে যার মূলে আছে কানাডিয়ান হওয়ার মূল্য তাদের কাছে কী সেটা। বিভিন্ন প্রেক্ষপটের মানুষের দেশের বাস করার প্রকৃত অর্থ কী।

- Advertisement -

কানাডায় বিদ্বেষের বিরুদ্ধে লড়াইটা কীভাবে হতে পারে তা নিয়ে আলোচনার জন্য সিটিভির কোয়েশ্চন পিরিয়ডে একসঙ্গে বসেছিলেন এ ব্যাপারে সরকারের দায়িত্বপ্রাপ্ত দুই দূত এলঘাওয়াবি এবং ডেবোরাহ লিয়ন্স।
মন্ট্রিয়লে সম্প্রতি একটি সিনাগগ ও ইহুদি কমিউনিটি সেন্টারে মলোটভ ককটেইল পাওয়া গেছে। পরের দিকে দুটি ইহুদি স্কলে গুলির ঘটনাও ঘটে।

এদিকে ইসলামোফোবিয়ার ওপর সেনেটের সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে প্রয়োজন হলে জরুরি ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়েছে। বলা হয়েছে, ইসলামোফোবিয়া থেকে সৃষ্ট ক্রমবর্ধমান সহিংসতা ও বিদ্বেষ এমন একটি প্রবণতায় রূপ নিয়েছে যা বন্ধ হওয়া প্রয়োজন।

এ ছাড়া প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও ৮ নভেম্বর মধ্যপ্রাচ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কানাডায় বেড়ে যাওয়া বিদ্বেষ নিয়ে সাংবাদিকদের সঙ্গে ১০ মিনিটের বেশি সময় ধরে কথা বলেন। তিনি বলেন, বর্তমানে আমরা ইহুদি বিদ্বেষ বাড়তে দেখছি, যা আতঙ্কের। কানাডায় এটা গ্রহণযোগ্য নয়। এ ছাড়া কানাডা ও বিশ^ব্যাপী এই সময়ে ইসলামোফোবিয়া বাড়তে দেখছি। সেটাও গ্রহণযোগ্য নয়।

- Advertisement -

Related Articles

Latest Articles