16.1 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

জিতল ভারত, চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হলো বাংলাদেশের

জিতল ভারত, চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হলো বাংলাদেশের
বিশ্বকাপে লিগপর্বের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে ১৬০ রানের বড় ব্যবধানে হারিয়েছে ভারত

বিশ্বকাপে লিগপর্বের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে ১৬০ রানের বড় ব্যবধানে হারিয়েছে ভারত। ভারতের এই জয়ে ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হলো বাংলাদেশের।

বিশ্বকাপে টানা হারতে থাকায় চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিয়ে শঙ্কার কথা জানিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। এরপরই নড়েচড়ে বসে সবাই। জানা যায়, ২০২৫ সালে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে বিশ্বকাপে সেরা আটের মধ্যে থাকতে হবে টাইগারদের। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা অনেকটাই নিশ্চিত হয়ে গেলেও অনিশ্চয়তা ছিল কিছুটা হলেও। তবে অবশেষে সে শঙ্কাও কেটে গেল।

- Advertisement -

পাকিস্তানের মাটিতে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা পেতে নিজেদের কাজটুকু শ্রীলঙ্কাকে হারিয়ে কিছুটা সেরে রেখেছিল টাইগাররা। অস্ট্রেলিয়াকে হারাতে পারলে টাইগারদের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হয়ে যেত। তবে খুব বেশি ক্ষতিও হয়নি। অপেক্ষা ছিল ভারতের বিপক্ষে নেদারল্যান্ডসের হারের। রোববার (১২ নভেম্বর) বেঙ্গালুরুতে ভারতের কাছে নেদারল্যান্ডসের বড় হারের পর চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার বিষয়টি নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। অষ্টম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করল বাংলাদেশ। ফলে শেষ দল হিসেবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নিয়েছে বাংলাদেশ।

শ্রীলঙ্কা শেষ ম্যাচে হেরে যাওয়ার পর একমাত্র নেদারল্যান্ডসের সামনে সুযোগ ছিল বাংলাদেশকে টপকে যাওয়ার। সে জন্য ভারতকে হারাতে হতো তাদের। কিন্তু দুর্দান্ত ফর্মে থাকা রোহিত শর্মার দলের কাছে পাত্তাই পায়নি তারা। ১৬০ রানের বড় ব্যবধানে হেরে দশম স্থানে থেকেই শেষ করল বিশ্বকাপ।

বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম সবগুলো দল কমপক্ষে ২টি করে ম্যাচ জিতেছে। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস সমান দুটি করে ম্যাচে জয় পেলেও, বাকি দুদলের চেয়ে নেট রানরেটে এগিয়ে থাকায় অষ্টম হয়েছে টাইগাররা।

স্মরণকালের সবচেয়ে খারাপ বিশ্বকাপ কাটালেও বিশ্বকাপে এটিই দ্বিতীয় সর্বোচ্চ সাফল্য টাইগারদের। এর আগে ২০০৭ বিশ্বকাপে সুপার এইটে সপ্তম দল হিসেবে শেষ করেছিল বাংলাদেশ। আর ২০১৫ সালে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়াটাই এখন পর্যন্ত সর্বোচ্চ সাফল্য হিসেবে ধরা হয়। এবার লিগ পর্যায়ে অষ্টম স্থানে থেকে শেষ করল বাংলাদেশ।

- Advertisement -

Related Articles

Latest Articles