19.7 C
Toronto
বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪

ইসরায়েল-হামাস যুদ্ধের পরিপ্রেক্ষিতে জিটিএ স্কুলে মানসিক স্বাস্থ্য নির্দেশিকা

ইসরায়েল-হামাস যুদ্ধের পরিপ্রেক্ষিতে জিটিএ স্কুলে মানসিক স্বাস্থ্য নির্দেশিকা
ইসরায়েলে হামাসের ভয়াবহ হামলা এবং গাজায় ইসরায়েলের বোমা হামলার ঘটনায় স্কুল কমিউনিটির জন্য মানসিক স্বাস্থ্য নির্দেশকা তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে জিটিএর স্কুল বোর্ডগুলো

ইসরায়েলে হামাসের ভয়াবহ হামলা এবং গাজায় ইসরায়েলের বোমা হামলার ঘটনায় স্কুল কমিউনিটির জন্য মানসিক স্বাস্থ্য নির্দেশকা তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে জিটিএর স্কুল বোর্ডগুলো। টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড (টিডিএসবি) এক বার্তায় বলেছে, ইসরায়েলের ওপর ভয়াবহ হামলা ও অঞ্চলটিতে চলমান সহিংসতায় ক্ষতিগ্রস্তদের প্রতি আমাদের সহমর্মিতা জানাচ্ছি। এই অঞ্চলে দশকের পর দশক ধরে চলে সহিংসতার কারণে ক্ষতিগ্রস্ত অনেক শিক্ষার্থী, কর্মী ও কমিউনিটিকে আমরা সেবা দিয়ে আসছি। তাদের ইহুদি, ফিলিস্তিনি ও ইসরায়েলি সবাই আছেন।

স্কুল বোর্ড বলেছে, এই সপ্তাহে পাঠদান শুরু হচ্ছে। এই সময়ে শ্রেণিকক্ষ ও অফিস যাতে শ্রদ্ধাপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক থাকে সেই প্রতিশ্রুতি আবারও দিচ্ছি। শিক্ষাদাতা হিসেবে মানবাধিকার সমুন্নত রাখা ও প্রত্যেকের মানবিক অধিকার রক্ষঅ করা আমাদের দায়িত্ব ও বাধ্যবাধকতা। যাতে করে তাদের মধ্যে এই অনুভূতি তৈরি হয় যে, এই স্কুল ও কাজ তাদেরই।

- Advertisement -

বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, সামনের সপ্তাহগুলোতে কিছু শিক্ষার্থী ও শিক্ষাকর্মীর যে অতিরিক্ত সহায়তা প্রয়োজন হতে পারে সেটা তারা জানে। বোর্ডের বিবৃতিতে আরও বলা হয়েছে, শিক্ষার্থীদের যুদ্ধের ভয়াবহ ছবি থেকে দূরে রাখা উচিত।

৭ অক্টোবর হামলা শুরু হওয়ার পর থেকে কমপক্ষে এক হাজার ইসরায়েলি নিহত হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো মৃতদেহ ও অপহৃত মানুষদের ছবিতে ভরে উঠেছে। সেই সঙ্গে নিখোঁজ স্বজনদের খোঁজার আকুতিও ভেড়ে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

হামাসের হামলার পরিপ্রেক্ষিত গাজায় চালানো ইসরায়েলি বিমান হামলায় ৯০০ এর মতো ফিলিস্তিনি নিহত হয়েছে। সেখানকার ধ্বংস্তুপের ছবিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভেসে বেড়াচ্ছে। ভুয়া তথ্য ছড়াতে ও সহিংসতাকে ঘিরে বিব্রতকর কনটেন্ট পোস্টের সুয্গো দেওয়ায় এক্সের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো সমালোচনার মুখে পড়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles