1.2 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৫, ২০২৩

এমজেডও ব্যবহারের তদন্তে অডিটর জেনারেল

এমজেডও ব্যবহারের তদন্তে অডিটর জেনারেল
এনডিপি সেপ্টেম্বরের শেষ দিকে স্ট্রাভরপোলোসের কার্যালয়ে একটি চিঠি লেখে চিঠিতে কিছু মিউনিসিপালিটির সীমানা সম্প্রসারণ ও সরকারের জমি ব্যবহার নীতি তদন্তের জন্য অডিটর জেনারেলের প্রতি আহ্বান জানানো হয়

প্রদেশে উন্নয়নের সুযোগ উন্মুক্ত করে দিতে সরকারের মিনিস্টার’স জোনিং অর্ডার (এমজেডও) ব্যবহারের তদন্ত করছে অন্টারিওর অডিটর জেনারেল। ভারপ্রাপ্ত অডিটর জেনারেল নিক স্ট্রাভরপোলোস বিরোধীদলকে ৬ অক্টোবর লেখা এক চিঠিতে বলেছেন, মিনিস্টার’স জোনিং অর্ডার নির্বাচন ও অনুমোদনে সরকারের প্রক্রিয়া নীরিক্ষার সিদ্ধান্ত হয়েছে। ৩০ আগস্ট এই নিরীক্ষা শুরু হয়েছে।

এনডিপি সেপ্টেম্বরের শেষ দিকে স্ট্রাভরপোলোসের কার্যালয়ে একটি চিঠি লেখে। চিঠিতে কিছু মিউনিসিপালিটির সীমানা সম্প্রসারণ ও সরকারের জমি ব্যবহার নীতি তদন্তের জন্য অডিটর জেনারেলের প্রতি আহ্বান জানানো হয়।
এনডিপি সে সময় জানায়, গ্রিনবেল্ট থেকে জমি অবমুক্তকরণের ফলে যেসব ডেভেলপার লাভবান হচ্ছিলেন তাদেরকে এখানেও বাড়তি সুবিধা দেওয়া হয়েছে। বিশেষ করে মিউনিসিপালের আনুষ্ঠানিক পরিকল্পনা সরকারের বদলানোর সিদ্ধান্তের ক্ষেত্রে।

- Advertisement -

এমজেডও প্রাদেশিক সরকারকে কোনো জমি রি-জোনিংয়ের সুযোগ দিয়ে থাকে। গত মে মাসে মিসিসোগার মেয়র বনি ক্রম্বি মিশ্র ব্যবহারের জন্য জমির আকার দ্বিগুন করতে বিতর্কিত এই পদ্ধতির ব্যবহারের বিরুদ্ধে কথা বলেন।
দুই বছর আগে অডিটর জেনারেল বলেছিলেন, সম্ভাব্য প্রতিবন্ধকতা ও বিলম্ব এড়াতে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার প্রায় সময়ই এমজেডও ব্যবহার করছে। ২০১৯ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ৪৪টি এমজেডও ব্যবহার করেছে সরকার। সাতটি ডেভেলপমেন্ট গ্রুপের নামেই ইস্যু করা হয়েছে ১৭টি এমজেডও।
তবে কবে নাগাদ অডিটর জেনারেলের প্রতিবেদন জমা দেওয়া হবে সে ব্যাপারে খোলাসা করে কিছু জানানো হয়নি।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles