20.6 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

৮ হাজার ২০০ বছর আগের খাল আবিষ্কার

৮ হাজার ২০০ বছর আগের খাল আবিষ্কার

মানব ইতিহাসের প্রাচীনতম খালের মধ্যে একটি আবিষ্কার করেছেন প্রত্নতাত্ত্বিকরা। ৮ হাজার ২০০ বছর আগের এ খালটি পশ্চিম তুরস্কের এজিয়ান অঞ্চলের ইজমির প্রদেশের ইয়েসিলোভা ঢিবিতে অবস্থিত। ইয়েসিলোভায় সাড়ে আট হাজার বছর আগে মানবসভ্যতার পত্তন হয়। খবর আল সাবাহ, সিনহুয়া ও হুরিয়াত ডেইলি নিউজের।

- Advertisement -

হুরিয়াতের খবরে বলা হয়েছে- ইজমির প্রদেশের ইয়েসিলোভা ঢিবির নতুন করে খননকালে ৮ হাজার ২০০ বছর আগের খালটি পাওয়া যায়। এর আগে খননে দেখা গেছে সভ্যতাটি নয়টি গ্রাম নিয়ে গঠিত। হাজার হাজার বছর আগে ওই সব গ্রামের বাসিন্দা প্রথম সামুদ্রিক খাবার, বিশেষ করে সামুদ্রিক ব্রিম, বিষাক্ত স্টিংগ্রে, সামুদ্রিক আর্চিন ও ঝিনুক খাওয়ায় অভ্যস্ত ছিলেন। সেগুলোর অবশিষ্টাংশও পাওয়া গেছে।

এজ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এবং খনন দলের প্রধান জাফের দেরিন বলেন, ইয়েসিলোভার চারপাশে ইজমিরের প্রথম গ্রামীণ বসতি গড়ে উঠেছিল। বসতির মধ্য দিয়ে সাড়ে ছয় মিটার প্রশস্ত এবং ২২০ মিটার লম্বা খালটি প্রবাহমান ছিল।

তিনি যোগ করেন, খালটি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়নি। ওই এলাকার লোকজন চার প্রজন্ম ধরে খালটি ব্যবহার করেছেন।

দেরিন আরও বলেন, প্রত্নতাত্ত্বিকরা খালের ছোট্ট একটি অংশ অবিষ্কার করতে সক্ষম হয়েছেন। কারণ খালের ভেতরটা নুড়ি পাথরে ভরা।

তুরস্কের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়, ইজমির মেট্রোপলিটন মিউনিসিপ্যালিটি, বোর্নোভা ডিস্ট্রিক্ট মিউনিসিপ্যালিটি এবং এজ ইউনিভার্সিটির সহায়তায় ইয়েসিলোভা এবং ইয়াসিটেপ ঢিবিগুলোতে খনন কাজ চলমান রয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles