15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

যে আইন ভঙ্গ করলে প্রবাসীদের ফেরত পাঠাবে কুয়েত

যে আইন ভঙ্গ করলে প্রবাসীদের ফেরত পাঠাবে কুয়েত

কুয়েতে বসবাসকারী কোনো প্রবাসী দেশটির অভিবাসন আইন ভঙ্গকারীদের আশ্রয় দিলে বা সহায়তা করলে তাদের অবিলম্বে দেশ ছাড়া করা হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির সরকার। সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজ তাদের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

- Advertisement -

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে অভিবাসন আইন ভঙ্গকারীদের শাস্তি দেওয়ার জন্য জেলিব আল শুয়ুখ ও খাইতানের দুটি অব্যবহৃত স্কুলকে কারাগারে পরিণত করবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়। ফলে দেশটিতে আইন ভঙ্গের প্রবণতা কমে আসবে এবং থানা হাজত এবং কারাগারের ওপর চাপ কমবে। শিক্ষা মন্ত্রণালয় স্কুলগুলো হস্তান্তর করার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এগুলোকে নতুন উদ্দেশ্যে ব্যবহারের জন্য সংস্কার করবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশটির অভিবাসন আইন ভঙ্গকারীদের কোনো প্রকার সাহায্য বা সহায়তা করলে কঠোর শাস্তি পেতে হবে। কোনো প্রবাসী যদি বসবাসের অনুমতি সংক্রান্ত আইন ভঙ্গকারীদের কোনো প্রকার সাহায্য করে বা আশ্রয় দিয়েছে প্রমাণ হয় তবে তাদের অবিলম্বে দেশে পাঠিয়ে দেওয়া হবে। এ ক্ষেত্রে কোনো কুয়েতের নাগরিক সহযোগী প্রমাণিত হলে তার বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে।

দেশটির মুখ্য উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল খালেদ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি লেফটেন্যান্ট জেনারেল আনোয়ার আল বার্জাস নিরাপত্তা কর্মকর্তাদের একটি বিস্তৃত পরিকল্পনা করতে নির্দেশ দিয়েছেন। এ পরিকল্পনার আওতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যথাযথ মাধ্যম ব্যবহার করে প্রায় দেড় লাখ আইন ভঙ্গকারীর তথ্য জড়ো করা হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles