22.3 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

ইন্টারভিউয়ে নিজেকে তুলে ধরার ৬ কৌশল

ইন্টারভিউয়ে নিজেকে তুলে ধরার ৬ কৌশল
ইন্টারভিউয়ে নিজেকে তুলে ধরার ৬ কৌশল

অনেক সময় এমন হয় যে, কোথাও গণনিয়োগ চলছে। সেখানে চাকরিপ্রার্থীর ছড়াছড়ি। ব্যাপক প্রতিযোগিতার ভিত্তিতে চাকরি মিলতে পারে। বিশেষজ্ঞদের মতে, কেবল গণনিয়োগই নয়, যেকোনো ইন্টারভিউয়ে নিজেকে ভিন্নভাবে তুলে ধরতে হবে।

এ বিষয়ে কিছু যাদুকরী কৌশল রয়েছে। এগুলো জেনে নেওয়া যাক।

- Advertisement -

১. যে প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিতে যাচ্ছে তার মূল্যবোধ ও সংস্কৃতি সম্পর্কে গবেষণা করে নিতে হবে। আপনি যে পদের জন্য আবেদন করছেন তা ভালো করে বুঝে নিন। সম্ভাব্য প্রশ্নের উত্তরগুলো প্রস্তুত করে নিন ৷প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্যপূর্ণ করে নিজের দক্ষতা এবং অভিজ্ঞতার প্রমাণ দিতে হবে।

আরও পড়ুন :: বসার ভঙ্গি বলে দেবে আপনার ব্যক্তিত্ব

২. অন্য প্রার্থীদের থেকে আপনাকে আলাদা হতে হবে। নিজের নেতৃত্বের গুণাবলী, সমস্যা সমাধানের দক্ষতা বা সৃজনশীলতা ইত্যাদি প্রদর্শন ফুটিয়ে তুলতে হবে। আপনার এই অর্জন, দক্ষতা বা অভিজ্ঞতার ওপর ভিত্তি করে আপনি প্রার্থীদের মাঝে অনন্য হয়ে উঠবেন।

৩. আপনি যে পদের জন্য আবেদন করছেন তার দায়-দায়িত্ব পালনের প্রতি বা সেই কাজের প্রতি আগ্রহ থাকতে হবে। প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনা এবং আপনি যে বিভাগে কাজ করতে আগ্রহী তার সম্পর্কে ভালো প্রশ্ন করুন। এর ফলে নিয়োগদাতারা বুজতে পারবেন আপনি কতটা আগ্রহী এবং নিবেদিত।

৪. আপনার গুণাবলী সম্পর্কে নিজের বলা কিছু নেই। অন্য প্রসঙ্গের উদাহরণ টেনে নিজের যোগ্যতাকে উপস্থাপন করুন। আপনি যে চ্যালেঞ্জ মোকাবেলা, লক্ষ্য অর্জন এবং সময়মতো কর্ম সম্পাদনে দক্ষ হবে তা তারা বুঝে নেবেন।

৫. যেকোনো পরিবেশে খাপ খাইয়ে নেওয়ার গুণ থাকাটা জরুরি। এজন্য আপনি এমন উদাহরণও শেয়ার করতে পারেন, যেখানে সফলভাবে নতুন প্রযুক্তি, প্রক্রিয়া বা কাজের পরিবেশের সাথে মানিয়ে নিয়েছেন।

সূত্র: ই-টাইমস

- Advertisement -

Related Articles

Latest Articles