18.2 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

এবার হাফপ্যান্ট পরলেই নারীদের ধরপাকড়!

এবার হাফপ্যান্ট পরলেই নারীদের ধরপাকড়!

উত্তর কোরিয়া এবার নারীদের শর্টস পরা নিষিদ্ধ করল। দেশটি একে বিদেশি বা পুঁজিবাদী ফ্যাশন উল্লেখ করে সবশেষ নারীদের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিলো। খবর ডেইলি মেইল ও রেডিও ফ্রি এশিয়ার।

- Advertisement -

নাম প্রকাশে অনিচ্ছুক উত্তর কোরিয়ার এক বাসিন্দা রেডিও ফ্রি এশিয়াকে বলেছেন, হাঁটুর ওপর থেকে কাটা ট্রাউজার পরার কারণে মার্কেট স্কয়ারে ১০ জন নারীকে গ্রেপ্তার করা হয়েছে।

নতুন এ আইন জারি করার পর দেশটির কর্মকর্তা ঘোষণা দিয়েছেন যে, কোনো নারী যদি হাঁটুর নিচ পর্যন্ত ঢাকা যায়নি এমন পোশাক পরে তাহলে তারা সমাজতান্ত্রিক শিষ্টাচার লঙ্ঘনকারীর আওয়ায় পড়বেন। এমনকি প্রচণ্ড গরমকালেও নতুন এ আইন অমান্য করা যাবে না।

প্রতিবেদনে বলা হয়েছে, ইতিমধ্যে দেশটির কর্তৃপক্ষ অভিযান শুরু করেছে শর্টস পরা নারীদের বিরুদ্ধে। তাদের সতর্ক করা হচ্ছে, এমনকি এদের মধ্যে কাউকে গ্রেপ্তারও করা হচ্ছে। তারা যেন আর শর্টস না পরে এজন্য তাদের জোর করে স্বাক্ষর নেওয়া হচ্ছে।

তবে দেশটিতে পুরুষেরা এখনও হাফপ্যান্ট পরতে পারবেন। এ নিয়ে দেশটির নারীরা অভিযোগ করেছেন।

দেশটির আরেক বাসিন্দা বলেছেন, কয়েক বছর আগে দেশটির নারীদের ঢিলেঢালা প্যান্ট পরার ওপর নিষেধাজ্ঞা ছিল। সেই সময় একে জাপানি সংস্কৃতি হিসেবে উল্লেখ করেছিল উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ। এ ছাড়া এর আগে দেশটিতে নারীদের প্রকাশ্যে সিগারেট খাওয়াতেও নিষেধাজ্ঞা ছিল।

উত্তর কোরিয়ায় নাগরিকদের জীবনযাপনের ওপর দেশটির সরকারের কঠোর বিধিনিষেধ রয়েছে। এ নিয়ে আন্তজার্তিক মানবাধিকার সংস্থাগুলোর দেশটির কড়া সমালোচনা করে আসছে।

- Advertisement -

Related Articles

Latest Articles